সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০১:৩০ অপরাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রতিবেদকের নাম::

প্রকাশ: মার্চ ২, ২০২১ ১২:০৪ পূর্বাহ্ণ | সম্পাদনা: মার্চ ২, ২০২১ ১:০৫ পূর্বাহ্ণ

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : এবার রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছেন। রাশিয়ার বিরোধী দলীয় নেতা এবং দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক এ্যালেক্সেই নাভালনির ওপর বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র করেই নিষেধাজ্ঞার পরিকল্পনা করা হচ্ছে।


বাইডেন প্রশাসনের দুই কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার মধ্যে কি কি থাকবে এবং এর সঠিক সময় নির্ধারণের জন্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সমন্বয় করবে যুক্তরাষ্ট্র।


এক কর্মকর্তার দেয়া তথ্য অনুযায়ী, মার্কিন গণতন্ত্রের ওপর ক্রমাগত আক্রমণ চালিয়ে আসছে রাশিয়া। এছাড়া সম্প্রতি রাশিয়ার বিরোধী দলীয় নেতার ওপর বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র করে সম্ভাব্য বিকল্প হিসেবে নিষেধাজ্ঞাকেই গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।


রাশিয়ার ওপর এটাই হয়তো বাইডেন প্রশাসনের প্রথম নিষেধাজ্ঞা হবে। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পুতিনের ঘনিষ্ঠ সম্পর্কই চোখে পড়েছে। কিন্তু বাইডেন হয়তো তার পূর্বসূরীর চেয়ে ভিন্ন পথেই হাঁটছেন।


সোমবার ( ১ মার্চ) শুরুর দিকে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা নাভালনির ওপর বিষ প্রয়োগ এবং তার তাৎক্ষণিক মুক্তির বিষয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানানোর পর সেদিনই রাশিয়ার চার শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকার কারণে প্রথম থেকেই কোনও কঠোর পদক্ষেপ নিতে দেখা যায়নি ট্রাম্পকে।


নাভালনিকে বন্দি রাখার পেছনে জড়িত ৪ বিচারপতি এবং আইন প্রয়োগকারী কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। নতুন নিষেধাজ্ঞার কারণে এই কর্মকর্তারা ইউরোপীয় ব্লকে ভ্রমণ করতে পারবেন না। এছাড়া ইউরোপীয় দেশগুলোতে থাকা তাদের সব ধরনের সম্পদ বাজেয়াপ্ত করা হবে বলেও জানানো হয়েছে।


Copyright © Sunnews24x7

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::