মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০:৪৫ অপরাহ্ন

রাখাইনদের সাংগ্রে পোয়ে শুরু আজ ; কমছে প্যান্ডেল, হারাচ্ছে জৌলূস

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ১৬, ২০১৯ ৭:০৯ অপরাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ১৬, ২০১৯ ৭:০৯ অপরাহ্ণ

কক্সবাজারে রাখাইন সম্প্রদায়ের ঐতিহ্যবাহি জলকেলি উৎসব শুরু হয়েছে। রাখাইন পঞ্জিকা মতে ১৬ এপ্রিল শেষ হয়েছে রাখাইন বর্ষ ১৩৮০ সন। আর আজ ১৭ এপ্রিল থেকে শুরু হচ্ছে নতুন ১৩৮১ রাখাইন বর্ষ।

রাখাইন বর্ষকে বিদায় ও বরণে প্রতি বছর ‘সাংগ্রেং পোয়ে’ বা জলকেলি উৎসবের আয়োজন করা হয়।
তবে ক্রমান্বয়ে তাদের বর্ষবরণ উৎসব প্রাণ হারাচ্ছে। আগের মতো নেই কোন জুলুস। কমে গেছে অর্ধেকের বেশি জলকেলি প্যান্ডেল।

যেমন এবার কক্সবাজারের অন্যতম জলকেলি উৎসবের আয়োজক আরডিএফ আয়োজন করছেনা জলকেলি উৎসব। ভাটা পড়েছে জলকেলি উৎসব।

রাখাইন যুবক উক্যাচা জানান, জলে-জলে শুভ্রতার খোঁজ নিয়ে স্নিগ্ধ হওয়ার অন্য রকম প্রয়াস এটি। কোন ধর্মীয় রীতি নয়, সামাজিক রীতি মতে রাখাইন নববর্ষ বরণের অনুষ্ঠানের অংশ হিসেবে নাচে-গানে মাতিয়ে তুলবে কক্সবাজারের রাখাইন পল্লী। একে-অপরকে পানি নিক্ষেপ করার খেলায় মেতে উঠবে আজ ১৭ এপ্রিল বিকাল থেকে। তিন দিন ব্যাপী এ উৎসব চলবে ১৯ এপ্রিল পর্যন্ত।

রাখাইন সম্প্রদায়ের ‘সাংগ্রেং পোয়ে’ বা ‘জলকেলী’ উৎসব হিসেবে পরিচিত এ অনুষ্ঠানকে ঘিরে কক্সবাজারের রাখাইন পল্লীতে চলছে ভিন্ন আবহ। রাখাইন সম্প্রদায়ের মানুষের পাশাপাশি স্থানীয় লোকজন, পর্যটকদের পদভারে মুখরিত হয়েছে রাখাইন পল্লী।

রাখাইন সম্প্রদায়ের মানুষের মতে, পুরাতন বছরকে বিদায় জানিয়ে নববর্ষে এটি শুভ্র ও পবিত্র হওয়ার উৎসব।

১৩৮১ রাখাইন বছরকে বরণ করে নেয়ার জন্য রাখাইর পল্লীতে নানা আয়োজন। এ উৎসবের মধ্যদিয়েই নতুন বছরের আশা, প্রত্যাশা এবং সফলতা কামনা করা হয়।

বিগত বছরের ব্যর্থতা, গ্লানি, অপুর্ণতা সহ সবগুলোকে মাঙ্গলিক পানি দিয়ে ধুয়ে মুছে নতুন বছরকে নতুন উদ্যমে বরণ করার কথা জানান দেবেন রাখাইন সম্প্রদায়ের লোকজন।

সকালে এলাকা ভিত্তিক শোভাযাত্রা, এক ঘন্টা বাদক বিশেষ ঘন্টা বাজিয়ে কিয়াং সহ প্যান্ডেল পরিদর্শন, ‘কল্প তরু’ বহন সহ নানা কর্মসূচী পালন করা হয়। এছাড়া জেলা সদর ছাড়াও মহেশখালী, রামু, উখিয়া, টেকনাফ, চকরিয়া সহ অন্যান্য উপজেলায় এই উৎসব পালন করা হচ্ছে।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::