মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:৪৩ পূর্বাহ্ন

রাউজান- হাটহাজারীতে স্মরণকালের বন্যায় গৃহহীন লক্ষাধিক মানুষ।

প্রতিবেদকের নাম::

প্রকাশ: জুন ১২, ২০১৮ ১:২১ অপরাহ্ণ | সম্পাদনা: জুন ১২, ২০১৮ ১:২১ অপরাহ্ণ

সুমন পল্লব প্রতিবেদক উত্তর চট্টগ্রাম ::
উত্তর চট্টগ্রামে রাউজান -হাটহাজারী উপজেলা স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়েছে পৌরসভা, প্রায় সবকটি ইউনিয়নের আঞ্চলিক সড়ক, অসংখ্য ঘরবাড়ি, মাছ চাষের পুকুর, ব্যবসা প্রতিষ্ঠান ডুবে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।হালদা নদী সংলগ্ন একাধিক স্পটে বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ায় বন্যার পানি আরো বাড়ছে। এমনকি রাউজান -কাপ্তাই -হাটহাজারী-রাঙ্গামাটি মহাসড়ক, হাটহজারী-খাগড়াছড়ি মহাসড়ক ও হাটহাজারী অক্সিজেন মহাসড়কের কয়েকটি স্থানে মহাসড়ক পানির নিচে তলিয়ে যাওয়ার কারণে মঙ্গলবার সকাল থেকে এই তিন মহাসড়কে যানচলাচলে ব্যাপক ব্যাঘাত ঘটেছে। বৃষ্টি অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশংকা করা হচ্ছে।

বিভিন্ন তথ্য ও সরোজমিনে দুই উপজেলার বন্যা কবলিত বিভিন্ন স্পট ঘুরে ও উপজেলা বিভিন্ন লোকজনের সাথে কথা বলে জানা যায়
গত রবিবার বিকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের তোড়ে দুই উপজেলার পৌরসভা, গুমান মর্দ্দন, ছিপাতলী, নাঙ্গলমোড়া, মেখল, গড়দুয়ারা, উত্তর ও দক্ষিণ মাদার্শা, শিকারপুর, বুড়িশ্চর, মির্জাপুর, ফতেপুর, চিকনদণ্ডী, ধলই ও ফরহাদাবাদ, চিকদাই,পাহাড়তলী, সুলতানপুর, বিনাজুরী ইউনিয়নের লেলাংগারা , পশ্চিম বিনাজুরী, পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া, মগদাই , গহিরা মোবারক খীল , পশ্চিম গহিরা, দক্ষিণ গহিরা, নোয়াজিষপুর ইউনিয়নসহ বেশ কিছু অংশ বন্যার পানিতে প্লাবিত হয়েছে। এসব ইউনিয়নের অধিকাংশ আঞ্চলিক সড়ক অসংখ্য ঘরবাড়ি ও পুকুর বন্যার পানিতে তলিয়ে গেছে। গন্তব্যস্থলে পৌঁছতে যাত্রীদের ঠেলাগাড়ি, নৌকা, তিন চাকাবিশিষ্ট ভ্যান, জীপ ও ট্রাক চলাচল করতে হয়েছে। এছাড়া আঞ্চলিক সড়ক ডুবে যাওয়ায় উপজেলার লক্ষাধিক জনগণ গৃহবন্ধি হয়ে পড়েছে। অনেকের ব্যবসা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করায় পণ্য নষ্ট হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে।

দুই উপজেলা প্রশাসনের কর্তপক্ষ থেকে জানা যায় উপজেলা প্রশাসন প্লাবিত এলাকায় দুর্যোগ সৃষ্টি হলে তা মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নিয়ে রেখেছে। যেকোন ধরণের দুর্ঘটনায় তাৎক্ষণিক সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে ও উপজেলা হেল্প লাইনে দ্রুত জানানোর অনুরোধ জানিয়েছে।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::