তারিখ: বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম

Share:

আবারও মিয়ানমারে সামরিক বাহিনীর হেলিকপ্টার দিয়ে চালানো এক অভিযানে রাখাইন রাজ্যে অন্তত ৩০ জন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার জাতিসংঘের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

জাতিসংঘে মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দপ্তরের (ওএইচসিএইচআর) মুখপাত্র রাবিনা শামদাসানি বলেন, ‘গত সপ্তাহে রোহিঙ্গা মুসলিমদের একটি দল বাঁশ সংগ্রহ করার সময় হেলিকপ্টার থেকে গুলি করে তাদের হত্যা করা হয়। আমাদের কাছে খবর আছে, যে সংখ্যা দাবি করা হয়েছে প্রকৃত নিহতের সংখ্যা তার চেয়ে বেশি হতে পারে। সেটা ৩০ জনও হতে পারে।’

তবে মিয়ানমারের সামরিক বাহিনীর দাবি,হেলিকপ্টার আক্রমণে নিহত হয়েছেন ছয়জন। তারা ওই অঞ্চলের সশস্ত্র বিদ্রোহীদের সহায়তা দিচ্ছিল।

কিন্তু জাতিসংঘের মুখপাত্র এই দাবি প্রত্যাখ্যান করেছেন। শামদাসি বলেন, ‘মিয়ানমার সেনাবাহিনী এই হামলার দায় আরাকান আর্মির সমর্থকদের ওপর চাপাচ্ছে। তবে জাতিসংঘ তা মনে করে না। মূল বিষয় হলো, বেসামরিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তারা মারা যাচ্ছেন। এই বিষয়েই আমাদের আন্তর্জাতিক নজর দেওয়া উচিত ‘

তিন মাস আগে রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতা শুরু হওয়ার পর এটাই মিয়ানমার সেনাবাহিনীর সবচেয়ে বড় হামলা বলে জানিয়েছেন বিবিসির সংবাদদাতা নিক বিক।

Share:

আপনার মতামত প্রদান করুন ::