বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০১:৪৬ পূর্বাহ্ন

মিয়ানমারে আবারও সেনা আতঙ্ক, মানুষ ছুটছে চীনে

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ২৮, ২০১৮ ১০:৩১ অপরাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ২৮, ২০১৮ ১০:৩১ অপরাহ্ণ

মিয়ানমারের উত্তরাঞ্চলে সেনাবাহিনী ও কাচিন বিদ্রোহীদের মধ্যে নতুন করে সহিংসতার ঘটনায় হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছে। এপ্রিলের শুরুতেই ৪ হাজার মানুষ সে অঞ্চল থেকে বিতাড়িত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বিবিসি সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের জাতিগত নিধন নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার মধ্যেই সেনাবাহিনী ও কাচিন ইন্ডিপেন্ডেন্স অরগানাইজেশন (কেআইও) এর মধ্যে চলা দীর্ঘদিনের সংঘাত নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে।

সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে বিদ্রোহীদের দমনে তারা বিমান ও স্থল পথে হামলা চালাচ্ছে। ফলে হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হচ্ছে। চীন সীমান্ত সংলগ্ন সংঘাতপূর্ণ এলাকায় যারা আটকা পড়েছে তারাও আতংকে দিন কাটাচ্ছে। তাদের প্রবেশাধিকার দিতে সাহায্যকারী সংস্থাগুলো সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

শুক্রবার জাতিসংঘের কো-অর্ডিনেশন অব হিউমেনিটারিয়ান অ্যাফেয়ার্সের (ওসিএইচএ) প্রধান মার্ক কাটস বলেন, সংঘাতপূর্ণ এলাকার বেসামরিকদের নিরাপত্তার বিষয়টি আমরা সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছি। বিশেষ করে গর্ভবতী নারী, বয়স্ক লোকজন, ছোট শিশু এবং শারীরিক প্রতিবন্ধী লোকজনের নিরাপত্তার বিষয়টি আমাদের সবার প্রথমে নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আমাদের নিশ্চিত করতে হবে কাচিনের নাগরিকরা সুরক্ষিত।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::