শিরোনাম :
স্বাস্থ্যবিধি না মানলে প্রয়োজনে কারাদন্ড দেয়া হবে-জেলা প্রশাসক চকরিয়ায় অবৈধ বসতি গুঁড়িয়ে দিয়ে এক একর সংরক্ষিত বনভূমি উদ্ধার কক্সবাজার সদরের ইসলামাবাদে কারের ধাক্কায় টমটম চালক নিহত পেকুয়ায় রাতে নির্মিত ৩টি অবৈধ স্থাপনা দিনে উচ্ছেদ লকডাউন আর না, সচেতন হোন-সিনিয়র সচিব মো. হেলালুদ্দিন পেকুয়ায় মাস্ক ব্যবহার না করায় ৯ জনকে ভ্রাম্যমান আদালতে জরিমানা কভিড-১৯ প্রণোদনা নিয়ে কক্সবাজারে ব্যাংক কর্মকর্তাদের সাথে সংলাপ শিশু ধর্ষণের দায়ে কুতুবদিয়ার এক ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ড ও এক লাখ টাকা অর্থদন্ড দাবি আদায়ে কর্মবিরতিতে কক্সবাজারের স্বাস্থ্য সহকারীরা করোনা প্রতিরোধে কক্সবাজারে ফ্রেন্ডশিপয়ের ‘সারি’ আইসোলেশন ও চিকিৎসা কেন্দ্র চালু
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১১:২৬ পূর্বাহ্ন

মার্কিন নির্বাচনের ফল পেতে কয়েকদিনের অপেক্ষা

প্রতিবেদকের নাম::

প্রকাশ: নভেম্বর ৩, ২০২০ ১০:১২ অপরাহ্ণ | সম্পাদনা: নভেম্বর ৩, ২০২০ ১০:১২ অপরাহ্ণ

[ad_1]

মার্কিন নির্বাচনের ফল পেতে কয়েকদিনের অপেক্ষা

ওয়াশিংটন, ০৪ নভেম্বর- যুক্তরাষ্ট্রের বিভিন্ন টাইমজোন অনুযায়ী রাত ৮টায় ভোটগ্রহণ শেষ হবে। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নাকি ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন; কে হচ্ছেন প্রেসিডেন্ট তা জানতে ভোট শেষ হওয়ার পর কয়েকদিন অপেক্ষা করতে হতে পারে। এমনকি কয়েক সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। আগাম ভোটের কারণেই এমন পরিস্থিতি। সব ভোট গণনা শেষ হতে অনেক দেরি হতে পারে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া বিভিন্ন অঙ্গরাজ্যের আলাদা সময়ে ভোটগ্রহণ শেষ ও গণনা করার নিয়মও কাজ করছে এ ক্ষেত্রে।

রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, ভোট গণনার কাজে অনেক সময় লেগে যেতে পারে। সাধারণত নির্বাচনের রাতে সব ভোট গণনা শেষ না হলেও কে বিজয়ী হতে যাচ্ছেন, সে সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়। কিন্তু এবার তার ব্যতিক্রম হতে পারে। কারণ এবারের মার্কিন নির্বাচন নজিরবিহীন।

আর বেশি ভোট পাওয়া মানেই প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া নয়। জিততে হয় ইলেকটোরাল কলেজে। জনসংখ্যার বিচারে প্রতিটি রাজ্যের জন্য নির্দিষ্ট সংখ্যক ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়ার যোগ্য বলে নির্বাচিত হন। কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে হয়।

২০১৬ সালে নির্বাচনের রাতেই ডোনাল্ড ট্রাম্প বিজয়ী বলে জানা গিয়েছিল। কারণ উইসকনসিন অঙ্গরাজ্যের ভোট মিলে তার ২৭০ ইলেকটোরাল ভোট নিশ্চিত হয়ে যায়। কিন্তু এবার তা হবে না বলেই পূর্বাভাস পাওয়া যাচ্ছে। এ নিয়ে তৈরি হতে পারে জটিলতা। এমনকি আইনি লড়াইও।

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর অনেক বেশি মানুষ ডাকে অথবা ব্যক্তিগতভাবে আগাম ভোট দিয়েছেন। ডাকে পাওয়া ভোট গণনা করতে সাধারণত বেশি সময় লাগে। কারণ সেগুলোর স্বাক্ষর, ঠিকানাসহ নানা যাচাই-বাছাই করতে অনেক ধাপ পার করতে হয়।

ফ্লোরিডা ও ওহাইওর মতো কয়েকটি রাজ্য এসব প্রক্রিয়া নির্বাচনের সপ্তাহ খানেক আগে থেকে শুরু করে; যাতে ভোটগুলো গণনার কাজ শেষ হয়ে যায়। এসব রাজ্যে নির্বাচনের রাতেই বিজয়ীর নাম ঘোষণা করা সম্ভব হতে পারে, যদিও সেটা নির্ভর করে প্রতিদ্বন্দ্বিতা কতটা জোরালো হয়, তার ওপরে।

কিন্তু পেনসিলভানিয়া ও উইসকনসিনের মতো অনেক রাজ্যে নির্বাচনের দিনের আগে আগাম ভোটের গণনা করা হয় না। এসব রাজ্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ভোট গণনা শেষ হতে কয়েকদিন পর্যন্ত লেগে যেতে পারে।

এই রাজ্যগুলোর প্রাথমিক ফলে এগিয়ে থাকতে পারেন রিপাবলিকান ট্রাম্প। বেশিরভাগ রিপাবলিকান সমর্থক নির্বাচনের দিন ভোট দেবেন বলে ধারণা। ফলে এসব ভোট দ্রুত গণনা করা সম্ভব।

এদিকে যেসব রাজ্য আগেই আগাম ভোট গণনা সম্পন্ন করেছে কিংবা নির্বাচনের রাতে গণনা শেষ হবে সেসব রাজ্যের প্রাথমিক ফলাফল জো বাইডেনের পক্ষে যেতে পারে। কারণ যারা আগাম ভোট দিয়েছেন তাদের বেশিরভাগই নিবন্ধিত ডেমোক্র্যাট ভোটার।

তাই নির্বাচনী কর্মকর্তারা সতর্ক করেছেন, আগাম ফলাফলে পুরো চিত্রটি নাও বেরিয়ে আসতে পারে। মহামারির কারণে এ বছর আগাম ভোট পড়েছে বেশি। ২০১৬ সালের নির্বাচনের তুলনায় এবার ডাকযোগে দ্বিগুণ ভোট পড়েছে বলেই ধারণা। ভোট গণনা ও ফল প্রকাশে প্রতিটি অঙ্গরাজ্যেই আছে আলাদা প্রক্রিয়া।

নয়টি অঙ্গরাজ্যের ভোট গ্রহণের শেষ সময় ও গণনার সময় ভিন্ন। সেসব এখানে এগুলো তুলে ধরা হল-

ফ্লোরিডা : এ রাজ্যে ২৪ সেপ্টেম্বর থেকে নির্বাচন পূর্ব বা আগাম ভোট গ্রহণ শুরু হয়। এসব ভোটের গণনা শুরু হয় নির্বাচনের দিন। ডাকযোগে নির্বাচনের দিন পর্যন্ত ভোট দেয়া যায়। এ দিন রাত ৮টায় ভোটগ্রহণ শেষ হয়। প্রথমে আগাম ভোট গণনা করা হয়। এখানে নির্বাচনের রাতেই ভোট গণনা শেষ করা হয়।

জর্জিয়া : এখানে ১৯ অক্টোবর থেকে আগাম ভোটগ্রহণ শুরু হয়। নির্বাচনের দিন সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। একই দিন আগাম ব্যালট গণনা করা হয়। এই রাজ্যটিতে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ডাকে ভোট দেয়ার সুযোগ রাখা হয়েছে।

টেক্সাস : এ অঙ্গরাজ্যের বড় বড় শহরে ২২ অক্টোবর ভোটগ্রহণ শুরু হয়। ৩০ অক্টোবর থেকে আগাম ভোট গণনা শুরু হয়েছে। ডাকে ব্যালট পৌঁছানোর শেষ দিন ৪ নভেম্বর। অন্যদিকে ছোট ছোট শহরে ৩০ অক্টোবর থেকে ডাকে ভোটগ্রহণ শুরু হয়। এগুলোর গণনা নির্বাচনের দিন করা হয়।

নর্থ ক্যারোলাইনা : নর্থ ক্যারোলাইনায় নির্বাচন পূর্ব ভোটের প্রক্রিয়া ২৯ সেপ্টেম্বর শুরু হয়। নির্বাচনের দিন গণনা করা হয়। ভোটগ্রহণ বন্ধ হয় একই দিন সন্ধ্যায়। এই রাজ্যটি ব্যাটলগ্রাউন্ড বা দোদুল্যমান রাজ্যের তকমা পেয়েছে। ফলে এখানের ফলাফল জয়-পরাজয় নির্ধারণে ভূমিকা রাখবে।

পেনসিলভানিয়া : যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য এটি। এখানে ডাকে ব্যালট পৌঁছানোর শেষ দিন ৬ নভেম্বর। নির্বাচনের দিন রাত ৮টায় ভোটগ্রহণ শেষ হবে। এখানকার অনেক শহরে নির্বাচনের দিন ডাকে পাঠানো ব্যালট গণনা করা হয় না।

ওহাইও : এ অঙ্গরাজ্যে নির্বাচন পূর্ব ভোটের প্রক্রিয়া ৬ অক্টোবর শুরু হয়। নির্বাচনের দিন ভোট গণনা করা হয়। এখানকার অনেক শহরে আগাম ভোট আগেই প্রকাশ করা হয়। আর নির্বাচনের দিন ওই দিন দেয়া ভোটের গণনা করা হয়।

অ্যারিজোনা : এ অঙ্গরাজ্যে নির্বাচন পূর্ব ভোটগ্রহণ ২০ অক্টোবর শুরু হয়। নির্বাচনের দিন রাত ৯টায় ভোটগ্রহণ শেষ হয়। এখানে প্রথমে আগাম ভোটের ফল প্রকাশ করা হয়। পাশাপাশি ভোটগ্রহণ শেষ হওয়ার ১ ঘণ্টা পর ওইদিনের ভোট গণনা শুরু হয়।

উইসকনসিন : এটিও একটি ব্যাটলগ্রাউন্ড রাজ্য। গতবার ট্রাম্প এ রাজ্যে জয় পেলেও এবার বাইডেনের জয়ের আভাস পাওয়া যাচ্ছে। এ অঙ্গরাজ্যে নির্বাচনের দিন রাত ৯টা পর্যন্ত ভোট কেন্দ্র খোলা থাকে। নির্বাচনের দিন সব ধরনের ভোট গণনা শুরু হয় এবং পরের দিন শেষ হয়।

মিশিগান : এটিও ব্যাটলগ্রাউন্ড। তবে বাইডেন এগিয়ে আছেন। এ অঙ্গরাজ্যের কিছু বড় শহরে ২ নভেম্বর থেকে ভোট গ্রহণের কার্যক্রম শুরু হয়। তবে সারা দেশে নির্বাচনের দিনও ভোট গ্রহণ ও গণনা করা হয়। এদিন রাত ৯টা পর্যন্ত ভোট কেন্দ্র খোলা থাকে। ৬ নভেম্বরের মধ্যে ভোট গণনা শেষ করা হয়।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/৪ নভেম্বর

[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::