বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৭:০১ অপরাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরে ভিড়েছে প্রথম বিদেশী জাহাজ

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশ: ডিসেম্বর ২৯, ২০২০ ৩:৪৪ পূর্বাহ্ণ | সম্পাদনা: ডিসেম্বর ২৯, ২০২০ ৩:৪৪ পূর্বাহ্ণ

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরে ট্রায়াল হিসেবে প্রথম বিদেশেী পণ্যবাহী জাহাজ ভেনাস ট্রাইয়াম্প ভিড়েছে। আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় পানামার পতাকাবাহী জাহাজটি কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের জেটিতে ভিড়েছে।

বাংলাদেশ কোল পাওয়ার জেনারেশন কোম্পানি নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ জানান, গত ২২ ডিসেম্বর ইন্দোনেশিয়ার পেলাভুবন সিলেগন বন্দর থেকে স্ট্রিম জেনারেটরের যন্ত্রাংশ নিয়ে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়। আজ মঙ্গলবার সকাল ৯টায় বন্দরের ক্যানেলে প্রবেশ করে। এরপর জাহাজটি চালিয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য অস্থায়ীভাবে নির্মিত জেটিতে নেয়ার কাজটি করেন বন্দরের পাইলটরা।
সি-শোর মেরিন প্রাইভেট লিমিটেডের জাহাজটির দেশীয় এজেন্ট হিসেবে কাজ করছে এনসেইন্ট স্টিমশিপ লিমিটেড এবং স্টিবেটর হিসেবে কাজ করছে গ্রিন এন্টারপ্রাইজ।

জাহাজ ভেড়ানোর জন্য এর পূর্বে প্রস্তুত করা হয়েছে আড়াইশ মিটার প্রস্থ, ১৮ মিটার গভীরতার ১৪ কিলোমিটার দীর্ঘ চ্যানেল। বঙ্গোপসাগর থেকে এই চ্যানেল দিয়ে জাহাজ বন্দর জেটিতে প্রবেশ করে। এছাড়া চট্টগ্রাম বন্দরের মেরিন বিভাগ গভীর সাগর থেকে জাহাজগুলো চ্যানেল দিয়ে জেটিতে প্রবেশের জন্য স্থাপন করেছে পথ নির্দেশক ছয়টি বয়া। তবে আনুষ্ঠানিকভাবে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর চালু হওয়ার সময় ধরা হয়েছে ২০২৫ সালে।

চট্টগ্রাম বন্দরের সহকারী হার্বার মাস্টার ক্যাপ্টেন আতাউল হক সিদ্দিকী জানান, এটি দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর। মাতারবাড়িতে প্রথম এই জাহাজ নোঙ্গর করার মাধ্যমে এ বন্দরের যাত্রা শুরু হলো।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::