শিরোনাম :
বিভিন্নস্থানে সড়ক দুর্ঘটনায় ঝরলো ২০ প্রাণ মৃত্যু নিশ্চিত করতে পর পর দুটি গুলি করেন ওসি প্রদীপ দীর্ঘদিন পর অনুশীলনটাকে চ্যালেঞ্জিং মনে হচ্ছে মুমিনুলের বৈরুতে নেতাদের ওপর ক্ষোভ বাড়লেও উদ্ধার কাজে এসেছে গতি দক্ষ ও প্রশিক্ষিত কৃষি-গ্রাজুয়েট তৈরি করতে হবে: কৃষিমন্ত্রী লাইসেন্সবিহীন হাসপাতাল-ক্লিনিকের তথ্য চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর অবশেষে করোনামুক্ত অভিষেক, এক মাস পর হাসপাতাল ছাড়লেন বঙ্গবন্ধুর খুনিদের অনুসন্ধানে প্রবাসীদের সহযোগীতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী সিনহা হত্যা মামলার ৪ আসামীকে জিজ্ঞাসাবাদ, ৩ আসামীকে এখনো রিমান্ডে নেয়নি কেরালার বিমান দুর্ঘটনায় অলৌকিক ভাবে বেঁচে গেল এক পরিবার
রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ০৫:৩৯ পূর্বাহ্ন

ভারতের পথে ফ্রান্সের রাফাল যুদ্ধবিমানের প্রথম চালান

প্রতিবেদকের নাম::

প্রকাশ: July 27, 2020 4:21 pm | সম্পাদনা: July 27, 2020 4:21 pm


নয়াদিল্লি, ২৮ জুলাই- ফ্রান্স থেকে অত্যাধুনিক যুদ্ধবিমান রাফালের প্রথম চালান এখন ভারতের পথে। সোমবার প্রথম চালানে ফ্রান্স থেকে ৫টি রাফাল যুদ্ধবিমান উড়াল দিয়েছে। আগামী ২৯ জুলাই বুধবার সেগুলো ভারতে পৌঁছাবে। ৫৯ হাজার কোটি রুপিতে দুই স্কোয়াড্রন অর্থাৎ মোট ৩৬টি রাফাল ভারত কিনছে। খবর আল-জাজিরার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার আবহে ফ্রান্সের সঙ্গে ৯৪০ কোটি ডলারের এই চুক্তি নিয়ে বিরোধী দল কংগ্রেস সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে আসলেও বিজেপিদলীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোটি অবশ্য সে অভিযোগ অস্বীকার করেছেন।

আরও পড়ুন:  রামভক্ত মুসলিম যুবক! ৮০০ কিমি হাঁটছেন ভূমিপূজোয় যোগ দিতে

রাফালের নির্মাতা কোম্পানি দাসো অ্যাভিয়েশন বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মেরিগান থেকে যুদ্ধবিমানগুলো নিয়ে ভারতীয় বিমানবাহিনীর পাইলটরা ভারতের পথে রওয়ানা হয়েছেন। সোমবার উড়ালের আগে ভারতীয় বিমান বাহিনীর পাইলটদের সঙ্গে মিলিত হন ফ্রান্সে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত জাবেদ আশরফ।

অত্যাধুনিক এ যুদ্ধবিমানগুলো পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। যুদ্ধরত অবস্থায় অনেকবার পুনরায় জ্বালানি নিতে পারে এসব যুদ্ধবিমান। এছাড়া আমিরাতে ফ্রান্সের ঘাঁটিতে তা নামতে পারবে। চীনের বিরুদ্ধে প্রচলিত অস্ত্র এবং পরমাণু উভয় ধরনের প্রতিরোধব্যবস্থা সুদৃঢ় করার পরিকল্পনার অংশ হিসেবেই এই পদক্ষেপ।

ফ্রান্সের সঙ্গে চুক্তি অনুযায়ী ২০২২ সালের মধ্যে ভারতের ৩৬টি রাফাল বিমানই পাওয়ার কথা। প্রথম স্কোয়াড্রনের ঘাঁটি হবে হরিয়ানার আম্বালায়, যেখান থেকে পাকিস্তান ও চীনের সীমান্ত ২০০ কিলোমিটার দূরে। এছাড়া দ্বিতীয় স্কোয়াড্রন অর্থাৎ বাকি ১৮টি যুদ্ধবিমান রাখা হবে পশ্চিমবঙ্গের হাসিমারা বিমান ঘাঁটিতে।

ভারত ২০১৬ সালে ৫৯ হাজার কোটি রুপিতে ৩৬টি রাফাল কিনতে ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। তার আগে কংগ্রেস সরকার ওই সংস্থার সঙ্গেই ৭৯ হাজার কোটিতে ১২৬টি রাফাল কেনার জন্য আলোচনা প্রায় চূড়ান্ত করে ফেলেছিল। মোদি ক্ষমতায় এসে সেই খসড়া চুক্তি বাতিল করে নতুন চুক্তি করেন।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২৮ জুলাই




কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::