শিরোনাম :
নাইট কোচে ডাকাতি: গ্রেপ্তারকৃত বাস চালক সহ তিনজনকে ৭ দিনের রিমান্ড আবেদন মহেশখালী থেকে ছিনতাই হওয়া মটরসাইকেল উদ্ধার : গ্রেফতার-১ টেকনাফে ১০হাজার ইয়াবা বড়িসহ আটক-১ কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে পরিবেশ, পর্যটন ও উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত সেন্টমার্টিনে কোস্টগার্ডের অভিযানে ইয়াবা ও গাজাসহ আটক ২ উৎসবমুখর পরিবেশে উখিয়া প্রেসক্লাবের নির্বাচনের মনোনয়ন পত্র জমা স্বাস্থ্যবিধি না মানলে প্রয়োজনে কারাদন্ড দেয়া হবে-জেলা প্রশাসক চকরিয়ায় অবৈধ বসতি গুঁড়িয়ে দিয়ে এক একর সংরক্ষিত বনভূমি উদ্ধার কক্সবাজার সদরের ইসলামাবাদে কারের ধাক্কায় টমটম চালক নিহত পেকুয়ায় রাতে নির্মিত ৩টি অবৈধ স্থাপনা দিনে উচ্ছেদ
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৫:১৫ পূর্বাহ্ন

বড় সন্তানকে বেশি ভালোবাসেন মা!

প্রতিবেদকের নাম::

প্রকাশ: অক্টোবর ৯, ২০২০ ৬:৪১ অপরাহ্ণ | সম্পাদনা: অক্টোবর ৯, ২০২০ ৬:৪১ অপরাহ্ণ

[ad_1]

কখনো কি মনে হয়েছে যে আপনাকে আপনার মা একটু কম পছন্দ করেন। আপনার চাইতে আপনার বড় ভাইটিকে বেশি ভালোবাসেন তিনি? কিংবা উল্টোটিও হতে পারে। হয়তো আপনার কাছে মনে হয় আপনার মা আপনাকেই বেশি ভালোবাসেন, ছোট বোনটিকে কম ভালোবাসেন। আর তা নিয়ে সব সময়েই বড়াই করেন আপনি। একাধিক সন্তান আছে এমন প্রতিটি পরিবারের শিশুদেরই জীবনে একবার হলেও এমনটা মনে হয়। কিন্তু এর পরের মুহূর্তেই মুরুব্বীরা বুঝিয়ে দেন যে বাবা-মায়ের কাছে তাদের সব সন্তানই সমান। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা।

ম্যারেজ অ্যান্ড ফ্যামিলি জার্নালে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণায় দেখা যায় যে ৭৫% মায়েরাই জানিয়েছেন যে তারা তাদের প্রথম সন্তানকে বেশি ভালোবাসেন। মজার বিষয় হলো এই একই বিষয় নিয়ে দশ বছর আগেও একটি গবেষণা করা হয়েছিল। সেটার ফলাফলও একই ছিল।

আরও পড়ুন: গভীর সম্পর্কের ছোট ছোট বিষয়

আপনি যদি পরিবারের প্রথম সন্তান না হয়ে থাকেন, তাহলে আরেকটি বিষয় জেনে মেজাজ বিগড়ে যাবে আপনার। আর তা হলো ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একটি গবেষণায় জানা যায় যে ছোট সন্তানরা সাধারণত আত্মবিশ্বাসের অভাবে ভোগে। আর তাঁর কারণ হলো বড় সন্তানদের প্রতি অভিভাবকদের অতিরিক্ত আদর-যত্ন।

মনোবিদরা মনে করেন বাবা-মায়েরা নিজের অজান্তেই এমন আচরণ করেন সন্তানদের সাথে। কিন্তু এর বিরূপ প্রভাবের কথা হয়তো চিন্তাই করেন না তারা। বাড়ন্ত বয়সে সন্তানদের মাঝে ভেদাভেদ করলে ছোট সন্তানদের মধ্যে আত্মবিশ্বাসহীনতা, নিরাপত্তাহীনতা, অতিরিক্ত রাগ এবং হতাশা দেখা দিতে পারে।

এম এন / ১০ অক্টোবর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::