শিরোনাম ::
উখিয়ায় মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত সামাজিক সংহতি ও শান্তিপূর্ণ সহাবস্থান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত উখিয়ার রাজা পালং মাদ্রসা দাখিল পরীক্ষা কেন্দ্রে নানা অভিযোগ, তদন্ত কমিটি গঠিত মুক্তি কক্সবাজারের উদ্যোগে উখিয়ায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ফ্রেন্ডশিপের প্রশিক্ষণে চ্যাম্পিয়ন ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়ের নারী ফুটবল টিমকে সংবর্ধনা উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:১৯ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

বেসরকারি উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশীপ’র প্রকল্প অগ্রগতি পর্যালোচনা শীর্ষক সভা অনুষ্ঠিত

ইমরান আল মাহমুদ
আপডেট: বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১

ইমরান আল মাহমুদ:
উখিয়া উপজেলার জালিয়া পালং, হলদিয়া পালং, পালংখালী ইউনিয়ন এবং ৭ ও ১১ নং রোহিঙ্গা ক্যাম্পে DAN CHURCH AID- এর অর্থায়নে এনজিও ফ্রেন্ডশীপ’র সার্বিক তত্ত্বাবধানে Provision of life saving integrated GBV and SRH services told Rohingya refugees and Host communities in Bangladesh-2nd phase. শীর্ষক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার(৩০ ডিসেম্বর) উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ।

প্রকল্প অগ্রগতি পর্যালোচনা শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাজ উদ্দিন, উখিয়া থানার অফিসার ইনচার্জ আহাম্মদ সনজুর মোর্শেদ, উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা.এহেচান উল্লাহ সিকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, জালিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম ছৈয়দ আলম ও উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার।

সভায় বক্তারা বলেন, এনজিও ফ্রেন্ডশীপ রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয়দের জীবনমান উন্নয়নে দক্ষতার সহিত ও সুনামের সাথে কাজ করে যাচ্ছে। ফ্রেন্ডশীপ শিক্ষার প্রসার, লিঙ্গ বৈষম্য দূর করা, স্বাস্থ্য সেবা নিশ্চিত ও সামাজিক সম্প্রীতি বজায় রাখতে কাজ করতেছে এবং সরকারের সকল উন্নয়ন মূলক কাজে অংশগ্রহণ ও সহযোগিতার মাধ্যম গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে যাচ্ছে ।

ফ্রেন্ডশীপের পক্ষ থেকে বক্তারা আরও বলেন,এ প্রজেক্টের আউটরিচ টিমের সদস্যরা ঘরে ঘরে গিয়ে বাল্যবিবাহ, গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সেবা, মানবপাচার, মানসিক স্বাস্থ্যের সুস্থতা নিশ্চিতকরণ ইত্যাদি বিষয়ক সচেতনতামূলক সভা করে থাকে। যার দরুন সর্বসাধারণের তথ্য লাভের সাথে নির্যাতিত নারী, কিশোর-কিশোরীরাও কেইস ম্যানেজমেন্টের মাধ্যমে চাহিদা মোতাবেক সেবা গ্রহণ করতে পারে। এছাড়াও মানসিক স্বাস্থ্যের যত্ন ও সুস্থতার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত MHPSS অফিসারের মাধ্যমে মনোসামাজিক সেবা প্রদান করা হয়ে থাকে। মোবাইল ফোনের মাধ্যমে ২৪/৭ ঘন্টা হেল্পলাইন সেবা দেয়া হয় যেখানে একজন মেডিকেল অফিসার এবং তিনজন মেডিকেল এসিস্ট্যান্ট সর্বদা কাজে নিয়েজিত থাকেন বলে জানান তারা।

প্রকল্পের সার্বিক কার্যক্রম, ভবিষ্যৎ পরিকল্পনা ও শিখন বিষয়ে তথ্যবহুল ডকুমেন্টারি উপস্থাপনা করেন বেসরকারি উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশীপ-এর জিবিভি’র প্রোগ্রাম ম্যানেজার পারসা সানজানা।
অনুষ্ঠান সঞ্চালনা করেন জিবিভি প্রোগ্রামের কমিউনিটি এনগেজমেন্ট কো-অর্ডিনেটর রোমানা আক্তার রিপা ও কেস ওয়ার্কার ফরিদ আল মামুন। সমন্বয়ে ছিলেন রেসপন্স কো-অর্ডিনেটর আফিয়া আনজুম ও এসআরএইচ কো-অর্ডিনেটর শিমু বিশ্বাস।

সভায় এছাড়াও সরকারী বিভিন্ন দপ্তরের প্রধানগণ, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি, গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।


আরো খবর: