শিরোনাম :
নাইট কোচে ডাকাতি: গ্রেপ্তারকৃত বাস চালক সহ তিনজনকে ৭ দিনের রিমান্ড আবেদন মহেশখালী থেকে ছিনতাই হওয়া মটরসাইকেল উদ্ধার : গ্রেফতার-১ টেকনাফে ১০হাজার ইয়াবা বড়িসহ আটক-১ কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে পরিবেশ, পর্যটন ও উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত সেন্টমার্টিনে কোস্টগার্ডের অভিযানে ইয়াবা ও গাজাসহ আটক ২ উৎসবমুখর পরিবেশে উখিয়া প্রেসক্লাবের নির্বাচনের মনোনয়ন পত্র জমা স্বাস্থ্যবিধি না মানলে প্রয়োজনে কারাদন্ড দেয়া হবে-জেলা প্রশাসক চকরিয়ায় অবৈধ বসতি গুঁড়িয়ে দিয়ে এক একর সংরক্ষিত বনভূমি উদ্ধার কক্সবাজার সদরের ইসলামাবাদে কারের ধাক্কায় টমটম চালক নিহত পেকুয়ায় রাতে নির্মিত ৩টি অবৈধ স্থাপনা দিনে উচ্ছেদ
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৪:০৩ পূর্বাহ্ন

বাংলাদেশে এলএনজি বিদ্যুৎ প্রকল্পে সহযোগিতায় যুক্তরাষ্ট্র-জাপান ঐকমত্য

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ২৪, ২০১৮ ১২:২১ পূর্বাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ২৪, ২০১৮ ১২:২১ পূর্বাহ্ণ

কক্সবাজার পোস্ট ডটকম::
ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতা বৃদ্ধির অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ও জাপান এই অঞ্চলে একাধিক বাণিজ্যিক প্রকল্প চিহ্নিত করেছে। এর মধ্যে বাংলাদেশের একটি প্রকল্পও রয়েছে। এই প্রকল্পে সরকারি সহযোগিতার জন্য একমত হয়েছে ওয়াশিংটন ও টোকিও।

বাংলাদেশের এলএনজি বিদ্যুৎ প্রকল্পটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যুক্তরাষ্ট্র ও জাপানের বাণিজ্যিক সহযোগিতা ও বাজার উন্নয়ন উদ্যোগে গৃহীত ১০টি প্রকল্পের একটি।
তৃতীয় দেশের অবকাঠামো বিসয়ে যুক্তরাষ্ট্র-জাপান সহযোগিতা নিয়ে দ্বিতীয় সরকারি-বেসরকারি খাতের রাউন্ডটেবিল আলোচনায় এই সহযোগিতার বিস্তারিত ঘোষণা করা হয়।
রাউন্ড টেবিল আলোচনায় যুক্তরাষ্ট্র ও জাপান সরকারের বিভিন্ন সংস্থা ও কোম্পানি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতা বৃদ্ধি ও অন্য দেশকে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র চিহ্নিত করে। এর মধ্য দিয়ে এসব দেশের অবকাঠামোগত উন্নয়ন এবং টেকসই সামাজিক ও অর্থনৈতিক লক্ষ্য অর্জনের সমাধান দিতে চায় উভয় দেশ।

আলোচনায় দেড়শতাধিক সরকারি ও বেসরকারি খাতের প্রতিনিধিরা অংশ নেন। তারা বাণিজ্যিক সহযোগিতা, যৌথ বিনিয়োগ ও ঝুঁকি প্রশমন, পলিসি অ্যাডভোকেসি ও সক্ষমতার বিভিন্ন ক্ষেত্র চিহ্নিত করেন। অংশগ্রহণকারীরা বিদ্যুৎ, পরিবহন, পানি, পয়ঃনিষ্কাশন ও টেলিযোগাযোগ খাতে আরও কার্যকরভাবে সহযোগিতার সুযোগ নিয়ে আলোচনা করেন।
এক বিবৃতিতে বলা হয়েছে, রাউন্ড টেবিল বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চলমান সহযোগিতা কর্মকাণ্ডের তালিকা নিশ্চিত করা হয়েছে। উভয় দেশ এই অঞ্চলে লিকুফাইড ন্যাচারেল গ্যাস (এলএনজি)-নির্ভর অবকাঠামো উন্নয়নে সরকারি সহযোগিতা বৃদ্ধিতে একমত হয়েছে। চিহ্নিত প্রকল্পগুলো মধ্যে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও সংযুক্ত আরব আমিরাতে এলএনজি ও গ্যাস নির্ভর বিদ্যুৎ কেন্দ্র এবং সাবমেরিন ক্যাবল প্রকল্প।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::