শিরোনাম :
নুরুল হক, ইদ্রিস ও বেলায়েতের বিরুদ্ধে মামলা খারিজ, উচ্চ আদালতে যাচ্ছে ভুক্তভোগীরা ৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উখিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহারে হেলপ কক্সবাজারের সচেতনতা ক্যাম্পেইন চকরিয়ায় যাত্রীবেশে বাসে ডাকাতির ঘটনায় ৬ জন গ্রেফতার উখিয়ায় অবৈধ করাতকল উচ্ছেদ, বিপুল পরিমাণ কাঠ জব্দ কক্সবাজার কারাগারে কয়েদির আত্মহত্যা মছ্লেহ উদ্দিন চৌধুরীর মৃত্যুতে টিএমসি বালিকা উচ্চ বিদ্যালয়ের শোক পেকুয়ার যুবক আফ্রিকায় ডাকাতের গুলিতে নিহত টেকনাফে ৬টি সোনার বার ও মিয়ানমারের ৯৫০ কিয়াট মুদ্রা উদ্ধার চকরিয়ার ডুলাহাজারায় পাহাড় কেটে মাটি লুট : দুই ডাম্পার জব্দ
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:০৫ পূর্বাহ্ন

বন্ধ হচ্ছে এমআরপি পাসপোর্ট

প্রতিবেদকের নাম::

প্রকাশ: অক্টোবর ২৭, ২০২০ ৩:২৫ পূর্বাহ্ণ | সম্পাদনা: অক্টোবর ২৭, ২০২০ ৩:২৫ পূর্বাহ্ণ

বন্ধ হচ্ছে এমআরপি পাসপোর্ট

[ad_1]

ঢাকা, ২৭ অক্টোবর- দেশে বন্ধ করে দেওয়া হচ্ছে মেশিন রিডেবল বা এমআরপি পাসপোর্টের আবেদন। নতুন গ্রাহকদের ই-পাসপোর্ট আবেদন করার আহ্বান পাসপোর্ট অধিদফতরের। এরই মধ্যে ৫২টি আঞ্চলিক অফিসে শুরু হয়েছে ই-পাসপোর্ট কর্যক্রম, যা আগামী মাসের মধ্যে সারাদেশে ৭২টি অফিসে শুরু হবে। অধিদফতরের মহাপরিচালক বলছেন ই-পাসপোর্টের জন্য শতভাগ প্রস্তুত তারা।

মাদারীপুর থেকে ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনের দোকানে দোকানে ঘুরছেন হেমায়েত হোসেন। ইতালিতে যাওয়ার জন্য ই-পাসপোর্ট আবেদন করেছেন মাদারীপুরে। কিন্তু সার্ভার জটিলতায় নির্ধারিত সময়ে ছবি তুলতে পারেননি তিনি।

দেশে ইতোমধ্যে ৫২টি আঞ্চলিক অফিসে ই-পাসপোর্ট চালু আছে। নভেম্বরের মধ্যে আরও ২০টি চালু হতে যাচ্ছে। এরই মধ্যে যাত্রাবাড়ী পাসপোর্ট অফিস থেকে পাঁচ হাজার ই-পাসপোর্ট বিতরণ করা হয়েছে। সেখানে কোনও দুর্ভোগ ছাড়াই পাসপোর্ট পাচ্ছেন গ্রাহকরা।

যাত্রাবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপপরিচালক বলেন, এটা সম্পূর্ণ অনলাইনভিত্তিক হওয়াতে কোনো ঝামেলা ছাড়াই নির্ধারিত সময়ে জনগণ পাসপোর্ট পেয়ে যাচ্ছেন।

বই সংকট থেকে শুরু করে মেশিনের সক্ষমতা না থাকায় সময়মতো মেশিন রিডেবল বা এমআরপি পাসপোর্ট দেওয়া সম্ভব হচ্ছে না। এমন বাস্তবতায় এমআরপি পাসপোর্ট বন্ধ করে ই-পাসপোর্ট চালুর সিধান্ত নিয়েছে অধিদফতর। যদিও ই-পাসপোর্ট নিয়ে সাধারণের রয়েছে মিশ্রপ্রতিক্রিয়া।

আরও পড়ুন:  একেনেকে ৩ প্রকল্পের অনুমোদন

পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী জানান বিদেশে অবস্থান করা প্রবাসীদের জন্য থাকছে ছাড়।

বর্তমানে প্রতিদিন ২৫ হাজার ই-পাসপোর্ট তৈরির সক্ষমতা রয়েছে পাসপোর্ট অধিদফতর। তবে ই-পাসপোর্ট নিতে প্রয়োজন নির্ভুল জাতীয় পরিচয়পত্র ।

সূত্র: সময় টিভি

আর/০৮:১৪/২৭ অক্টোবর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::