তারিখ: মঙ্গলবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

সাইফুল ইসলাম ::

পর্যটন নগরী কক্সবাজারে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বই মেলা।

১৮ এপ্রিল বিকেল সাড়ে ৩ টার দিকে জেলা প্রশাসনের উদ্যোগে ও জাতীয় গ্রন্থগারের সহযোগিতায় আয়োজিত পাবলিক লাইব্রেরী (শহীদ দৌলত ময়দান) এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচাল এ কে এম রেজাউল করিম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

তিনি বলেন, বই মানুষের মধ্যে জাগরন সৃষ্টি করতে পারে। বই হচ্ছে জ্ঞান আহরণের ভান্ডার। মানুষের জীবনযাত্রাকে জানানোর জন্য বইয়ের কাছে যেতে হবে। বই মানুষের জাগরণ ঘটায়। বইয়ের মাধ্যমে সৃষ্টি হয় জাগ্রত। বই পড়লে হবে না, বইকে যত্নও করতে হবে। বই যেখানে সেখানে পড়া যায়। কিন্তু যেখানে সেখানে রাখা যায় না। বই পবিত্র জায়গায় রাখতে হবে। বই কিনুন আর না কিনুন বই পড়তে হবে।

প্রকাশকরা বই ক্রয়-বিক্রয়ের পাশাপাশি পড়তে উৎসাহ তৈরি করতে হবে। বই মেলা শেষ হয়ে যেতে পারে, বই পড়া যাতে শেষ না হয়। বই হচ্ছে প্রকৃত বন্ধু। বইয়ের গন্ধাটাই আলাদা হতে হবে। বই পড়েই মানুষ আলোকিত মানুষ হতে পারে। এই জন্যই আজকে এই বই মেলার আয়োজন।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ আশরাফ হোসেনর সভাপত্বিতে ও জেলা শিশু ও কিশোর বিষয়ক কর্মকর্তা আহসানুল হকের সঞ্চলনায় সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তাফা কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রদীপ্ত কিসা, কক্সবাজার সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক গিয়াস উদ্দীন।

অনুষ্ঠিত উদ্ধোধনী মেলায় স্বাগত বক্তব্য রাখেন বইমেলার সদস্য সচিব এডভোকেট তাপস রক্ষিত। প্রতিদিন বিকেল ৩ টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

মেলায় ৪৫টি ষ্টল রয়েছে। আগামী ২৪ তারিখ মেলা শেষ হবে।

আপনার মতামত প্রদান করুন ::