শিরোনাম ::
উখিয়ায় মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত সামাজিক সংহতি ও শান্তিপূর্ণ সহাবস্থান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত উখিয়ার রাজা পালং মাদ্রসা দাখিল পরীক্ষা কেন্দ্রে নানা অভিযোগ, তদন্ত কমিটি গঠিত মুক্তি কক্সবাজারের উদ্যোগে উখিয়ায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ফ্রেন্ডশিপের প্রশিক্ষণে চ্যাম্পিয়ন ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়ের নারী ফুটবল টিমকে সংবর্ধনা উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:০৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

নারী দিবসের রঙ বেগুনি কেন?

ডেস্ক নিউজ
আপডেট: সোমবার, ৭ মার্চ, ২০২২

আন্তর্জাতিক নারী দিবস ৮ মার্চ। আর এই বিশেষ দিনটির সঙ্গে লুকিয়ে আছে বেগুনি রঙ। তবে নারী দিবসের রঙ বেগুনি কেন বা কই থেকে এই রঙ প্রতীক হিসেবে নির্ধারিত হলো তার পিছনে অনেক জানা অজানা কথা রয়েছে।

২০১৮ সাল থেকে নারী দিবসের থিম কালার হিসেবে স্থান করে নিয়েছে বেগুনি। সে বছর আন্তার্জাতিক প্রতিষ্ঠান প্যান্টন বেগুনি রঙকে নারী দিবসের রঙ হিসেবে ঘোষণা দেয়। এই বেগুনি দিয়ে সূর্যের অতি বেগুনি রশ্মিকে বোঝানো হয়। আর নারীরা হবে ঠিক অতিবেগুনি রশ্মির মত শক্তিশালী।
বেগুনি রঙকে কেন নারী দিবসের রঙ করা হলো সে বিষয়ে প্যান্টন জানায়, বেগুনি রঙ দিয়ে দুরদর্শী চিন্তাভাবনাকে বোঝানো হয়, বেগুনি দিয়ে ভবিষ্যৎ এর রঙকে বোঝানো হয়। সেই সাথে লিঙ্গ সমতাকে বোঝানো হয় বেগুনি রঙ এর মাধ্যমে যার জন্য আজও নারীরা যুদ্ধ করে যাচ্ছে।

বিংশ শতাব্দির শুরুতে নিজেদের ভোটাধিকার আদায়ের লক্ষ্যে সাদা ও সবুজ রঙকে নারী দিবসের রঙ হিসেবে ব্যবহার করতেন বিট্রেনের নারীরা। তাদের মতে সাদা শুদ্ধতা ও সবুজ আশার প্রতীক।
বেগুনি যে নারীমুক্তি আন্দোলনেরও রং ছিল তা বলার অপেক্ষা রাখে না। নারীরা সমাজের জন্য লড়াই করছে এ বিষয়টি কোন রঙ দিয়ে বোঝাতে চাইলে তখন উপযুক্ত রঙ হলো বেগুনি।
কালের কন্ঠ


আরো খবর: