শিরোনাম :
সেই রাতে আমি জীবনের মূল্যবান সম্পদ হারিয়েছি: শবনম পারভীন সুপার ওভারে স্বস্তির জয় বেঙ্গালুরুর বিএনপির রাজনীতিতে চরম দুঃসময় চলছে : ওবায়দুল কাদের নাগরিক সেবায় যত বেশি ইতিবাচক কাজ তত বেশি পুরস্কার : আইজিপি কানাডায় রেড অ্যালার্ট জারি: বার, রেঁস্তোরা ও থিয়েটার হল ২৮ দিনের জন্য বন্ধ ঘোষণা আলীকদমে সাতটি প্রাথমিক বিদ্যালয়ে শিশু বান্ধব আসবাব সামগ্রী বিতরণ সিলেটে নববধু ধর্ষণে অভিযুক্তদের রাজনৈতিক পরিচয় নাকচ করছে আওয়ামী লীগ ছাত্রাবাসে দলবদ্ধ ধর্ষণ মামলার আসামি মাহফুজুর গ্রেপ্তার ড্রাইভার মালেকের মতো চুনোপুঁটিদের ধরে লাভ নেই চীনের চূড়ান্ত শক্তির প্রদর্শন, একসঙ্গে ৫ সমুদ্রে নজিরবিহীন যুদ্ধ মহড়া!
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:৫৬ অপরাহ্ন

নাইক্ষ্যংছড়ি’র প্রাথমিক শিক্ষার আমূল পরিবর্তন : এক যুগে ৫৫টি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন সম্পন্ন

প্রতিবেদকের নাম::

প্রকাশ: জুলাই ১৮, ২০১৮ ১১:২৭ পূর্বাহ্ণ | সম্পাদনা: জুলাই ১৮, ২০১৮ ১১:২৭ পূর্বাহ্ণ

শফিক আজাদ,উখিয়া::
সারাদশ ব্যাপী সরকার ঘাষিত জাতীয় বক্ষরাপন কর্মসূচী-২০১৮ এ ৩০ লক্ষ শহীদদর স্মরন ৩০ লক্ষ বক্ষরাপন কর্মসূচীর আওতায় এক যুগ নাইক্ষ্যংছড়ি উপজলায় ৫৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় সফল ভাব সম্পন হয়ছ। সুযাগ্য উপজলা শিক্ষা অফিসার আবু আহমদ এর সার্বিক মনিটরিংয়র ফল যথাযথ ভাব এই জাতীয় কর্মসূচী পালিত হয়ছ বল জানিয়ছন শিক্ষকরা।

জানা গছ, নাইক্ষ্যংছড়ি উপজলা শিক্ষা অফিসার আবু আহমদ যাগদানর পূর্ব এখানকার শিক্ষা ব্যব¯া অত্যা নাজুক ছিল। পালাক্রম ¯ুল করত দুর্গম এলাকার শিক্ষকরা। সমাপনী পরীক্ষায় পাশর হার ছিল জলার সর্ব নিচ। কি তিনি যাগদানর পর থক বিগত ৩ বছর নাইক্ষ্যংছড়ির পিএসসির পাশর হার জলার প্রথম। শিক্ষা ব্যব¯া নিয় এসছ আমূল পরিবর্তন। যকান জাতীয় ও সরকার ঘাষিত কর্মসূচী যথাযথ মর্যাদায় পালিত হয় থাক নাইক্ষ্যংছড়িত।

নাইক্ষ্যংছড়ি উপজলার প্রাথমিক বিদ্যালয়র অধিকাংশ শিক্ষক বলন, আমাদর শিক্ষা অফিসার আবু আহমদ এ উপজলায় যাগদানর পর থক উপজলা ৫৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় সার্বিক উনয়ন হয়ছ। নাইক্ষ্যংছড়ি শিক্ষা অফিস সংলগ এলাকায় নবনির্মিত শিশু পার্ক তার সজনশীল মানষিকতার বর্হিপ্রকাশ। তিনি একজন মুক্তিযাদ্ধা সÍান হিসব তার দশপ্রম রয়ছ। যার ফল ¯ুল ভবন নির্মাণ কান প্রকার অনিয়ম,দুর্নীতি ছাড় দিত নারাজ। একই কথা নাইক্ষ্যংছড়ি উপজলার শিক্ষক,পশাজীবি,সচতনমহল ও সুশীল সমাজর।

বক্ষরাপন কর্মসূচি প্রসঙ্গ জানত চাইল নাইক্ষ্যংছড়ি উপজলা শিক্ষা অফিসার আবু আহমদ বলন, বর্তমান সরকার পরিবশর ভারসাম্য রক্ষায় ও দশক চির সবুজর দশ রপাÍরিত করত এটি একটি যুগাÍকারী প্রদক্ষপ। দশ দিন দিন হারিয় যাচ নানা প্রজাতির গাছ-পালা ও চির সবুজ বনায়ন। অবাধ গাছ কাটা ও পাহাড় নিধনর ফল প্রাকতিক ভারসাম্য হারিয় যাওয়ায় বড় যাছ পরিবশ দূষণ, বাড়ছ ঘূর্ণিঝড় ও জ্বলাছাসর মতা প্রাকতিক দূর্যাগ। দশক চির সবুজর দশ গড়ত জননত্রী শখ হাসিনার উদ্যাগ সত্যিই প্রশংসনীয়।

তিনি বলন, ১৯৭১ সাল মহান স্বাধীনতা যুদ্ধ ৩০ লক্ষ শহীদর স্মতি চিরসবুজ কর রাখার জন্য দশ ৩০ লক্ষ বক্ষরাপন করা বিরল দষ্টাÍ। এ কর্মসূচির মাধ্যম নতুন প্রজন্ম দশ স্বাধীনতার সংগ্রাম আত্মত্যাগকারী শহীদদর স্মরণ, দশপ্রম ও আত্মত্যাগ উদ্বুদ্ধ হওয়ার পাশাপাশি পরিবশ দূষণ বিপন পথিবীক রক্ষায় অংশ নব। জাতীয় ভাব সারাদশ একযুগ বক্ষরাপন পালন সরকারর গহীত সিদ্ধাÍক তিনি স্বাগত জানান

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::