রবিবার, ০৫ জুলাই ২০২০, ১০:৩৫ পূর্বাহ্ন

দেশের এই দুটি জেলায় ৩০শে জুন পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধি

প্রতিবেদকের নাম::

প্রকাশ: মে ২৫, ২০২০ ১১:২১ অপরাহ্ণ | সম্পাদনা: মে ২৫, ২০২০ ১১:২১ অপরাহ্ণ


নয়াদিল্লী, ২৬ মে – দেশে লকডাউন ৩০শে মে পর্যন্ত বাড়ানো হয়েছে। তারপর আর মেয়াদ বৃদ্ধি হবে কিনা, তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র সরকার। তবে হিমাচল প্রদেশের দুটি জেলায় ৩০শে জুন পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ আরও পাঁচ সপ্তাহ ওই দুটি জেলায় লকডাউন থাকবে।

রাজ্যের বিজেপি শাসিত সরকারের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জানিয়েছেন হামিরপুর ও সোলান জেলায় লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে প্রয়োজন পড়লে সব জেলাতেই ৩০শে জুন পর্যন্ত লকডাউন বাড়ানো হবে বলে খবর।

এখনও পর্যন্ত গোটা রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ২১৪। ৬৩ জন সুস্থ হয়ে উঠেছেন। মারা গিয়েছেন ৫ জন। তবে হামিরপুর জেলায় গোটা রাজ্যের মোট আক্রান্তের এক চতুর্থাংশ রয়েছে। ২১৪ জন আক্রান্তের মধ্যে ৬৩ জনই হামিরপুরের। অন্যদিকে সোলানে ২১ জন বাসিন্দা আক্রান্ত হয়েছেন।

কেন্দ্র যেখানে অন্তর্দেশীয় বিমান পরিষেবা শুরু করেছে, সেখানে সংক্রমণ রুখতে আরও বেশি দিন লকডাউনের পথে হাঁটছে এই রাজ্য। গোটা দেশ জুড়ে চলছে চতুর্থ দফার লকডাউন। কড়াকড়ি বেশি না থাকলেও, জোন ভিত্তিক নিষেধাজ্ঞা রয়েছে।

এপ্রিল মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে লকডাউন বাড়ানোর পক্ষে সায় দিয়েছিলেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী। তবে রাজ্য জুড়ে অর্থনৈতিক অচলাবস্থা কাটাতে নিয়ম মেনে দোকানপাট খোলা ও ব্যবসা শুরু করার প্রস্তাব রেখেছিলেন তিনি। বিশেষত গ্রিন জোনে এই প্রক্রিয়া চালু করার পক্ষে ছিলেন তিনি।
 
ইতিমধ্যেই এই রাজ্য ইনফ্লুয়েঞ্জার মত রোগ নির্ণয় করতে শুরু করেছে, যা মূলত করোনা ভাইরাসকে ডেকে আনে। ইতিমধ্যেই রাজ্যের ১৬ হাজার আধিকারিক এই কাজ করতে শুরু করেছেন। রাজ্যের এই উদ্যোগের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদীও।

এদিকে, গোটা দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত হল ৬৯৭৭ জন। মৃত্যু হয়েছে ১৫৪ জনের। এই নিয়ে ভারতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪০২১। সুস্থ হয়েছেন ৫৭,৭২১ জন।

এতদিন পর্যন্ত ১১ নম্বরে ছিল ভারত। এবার তালিকায় আরও এক ধাপ উপরে উঠে এল। ইরানকেও পিছনে ফেলে দিল ভারত। একই ভাবে দেশের মধ্যে সংক্রমণে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। নতুন আক্রান্ত ৩০৪১। শুধু মুম্বইতেই ১৭২৫ জন আক্রান্ত হয়েছেন। ওই রাজ্যে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫০,০০০। মুম্বইতে ছাড়িয়ে গেল ৩০,০০০।

সুত্র : কলকাতা ২৪x৭
এন এ/ ২৬ মে




কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::