শিরোনাম :
বাঁধ মেরামতে স্বস্তি পাচ্ছে কুতুবদিয়ার মানুষ কক্সবাজারে স্মার্ট ফোনের বাজার শুল্কফাঁকিতে আনা অবৈধ মোবাইলের দখলে কক্সবাজারে অর্ধশতাধিক সেবা প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বিতরণ করলেন পুলিশ সুপার রামু থানা পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন জেলা পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান টেকনাফের শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বেড়িবাঁধ পরিদর্শনে পানি সম্পদ সংসদীয় কমিটির সদস্য এমপি শাওন বিবিসি ১০০ নারীর তালিকায় রামুর মেয়ে রিমা সুলতানা রিমু কক্সবাজারে ৫ রেস্টুরেন্টেকে লক্ষাধিক টাকা জরিমানা কক্সবাজারে নারীর পেটে মিলল ৩ হাজার ইয়াবা : ডিএনসি‘র পৃথক অভিযানে আটক-৪ টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার করল বিজিবি পেকুয়ায় ব্যক্তিগত অর্থায়নে কালভার্ট ও সড়ক সংস্কার
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৩:১৬ পূর্বাহ্ন

ট্রাম্প-বাইডেন বিতর্কে জিতেছে চীন, হেরেছে গণতন্ত্র

প্রতিবেদকের নাম::

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০২০ ৮:২২ পূর্বাহ্ণ | সম্পাদনা: সেপ্টেম্বর ৩০, ২০২০ ৮:২২ পূর্বাহ্ণ

[ad_1]

ওয়াশিংটন, ৩০ সেপ্টেম্বর- আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনকে ঘিরে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বিতর্কে অংশ নিয়েছেন দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনর বিশ্লেষণ, দুই প্রার্থীর বিতর্কে গণতন্ত্র হেরে গেছে, জিতে গেছে চীন। সিএনএনের জ্যৈষ্ঠ প্রযোজক জেমস গ্রিফিথসের লেখা সেই বিশ্লেষণে বলা হয়, দীর্ঘ সময় ধরে যুক্তরাষ্ট্র তাদের গণতান্ত্রিক ব্যবস্থাকে বিশ্বের সামনে আদর্শ হিসেবে তুলে ধরেছে। সারা বিশ্বে যুক্তরাষ্ট্র তার কর্তৃত্ব ফলিয়েছে। কিন্তু গত চার বছরে ট্রাম্প সারা বিশ্ব থেকে যুক্তরাষ্ট্রকে বিচ্ছিন্ন করে ফেলেছেন। এ সময় তিনি চীনের নেতা শি জিনপিং ও রাশিয়ান নেতা ভ্লাদিমির পুতিনের প্রশংসা করেছেন।

নির্বাচনী প্রচারণার শুরু হতে না হতেই বাইডেনকে অবজ্ঞা করে নানা প্রচারণা চালিয়েছেন ট্রাম্প। আনুষ্ঠানিক বিতর্কেও তার ব্যতিক্রম হয়নি। তিনি যুক্তরাষ্ট্রে নির্বাচন ব্যবস্থার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন। বিতর্কে তিনি দাবি করেছেন এ নির্বাচনে বড় ধরনের কারচুপি হতে পারে। সেজন্য সমর্থকদের তিনি কেন্দ্রে সজাগ থাকারও আহ্বান জানিয়েছেন। মহামারী করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ডাকের মাধ্যমে ভোট দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। ট্রাম্প শুরু থেকেই এর বিরোধিতা করেছেন। বিতর্কের সময়ও তিনি বলেছেন, এতে কারচুপি হবে। নির্বাচনের শেষটা শান্তিপূর্ণ নাও হতে পারে।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তৎকালীন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের সাথে ট্রাম্পের বিতর্কের পর চীনের সংবাদমাধ্যম লিখেছিল, কে জিতে সেটা তাদের জন্য কোনো বিষয় নয়। তবে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র যে ‘খারাপ’ তা নিশ্চিত। গত চার বছরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কিছু বদলায়নি। তাই বাইডেন-ট্রাম্প বিতর্কের অবস্থা এবারও চীনের সেই বক্তব্যের বৈধতা দিয়েছে। এবারের বিতর্কেরও সমালোচনা করেছে বেইজিংয়ের সংবাদমাধ্যম। শুধু বেইজিং কেন, খোদ যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমই বিতর্কে ট্রাম্পের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ এনে তার প্রমাণ দিয়েছে। পপুলার ভোটে হেরে ইলেক্টরাল ভোটের মাধ্যমে ২০১৭ সালে প্রথমবারের মতো হোয়াইট হাউজের গদিতে বসেছিলেন ট্রাম্প। সেই ইলেক্টরাল ভোট ব্যবস্থা নিয়েই সন্দেহ পোষণ করে এবারের বিতর্কে বক্তব্য দিয়েছেন ট্রাম্প। সিএনএনর বিশ্লেষণ, ট্রাম্পের বক্তব্য গণতন্ত্র বিরোধীদের জন্য নিঃসন্দেহে বড় উপহার।

আরও পড়ুন: বিতর্কে এক পর্যায়ে ট্রাম্পকে ‘ভাঁড়’ বলে আক্রমণ করলেন বাইডেন

বিতর্কে ভাইস প্রেসিডেন্ট থাকাকালে বাইডেনের বিরুদ্ধে চীনের সঙ্গে নমনীয় আচরণের অভিযোগ এনেছেন ট্রাম্প। এদিকে, বিতর্কে করোনা মোকাবেলায় চীনের প্রশংসা করেছেন বাইডেন। সিএনএনর তাই বিশ্লেষণ, এই বিতর্কে গণতন্ত্র হেরে গেছে, বড় জয় পেয়েছে চীন। 

সূত্র : বিডি প্রতিদিন
এম এন  / ৩০ সেপ্টেম্বর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::