শিরোনাম ::
সামাজিক সংহতি ও শান্তিপূর্ণ সহাবস্থান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত উখিয়ার রাজা পালং মাদ্রসা দাখিল পরীক্ষা কেন্দ্রে নানা অভিযোগ, তদন্ত কমিটি গঠিত মুক্তি কক্সবাজারের উদ্যোগে উখিয়ায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ফ্রেন্ডশিপের প্রশিক্ষণে চ্যাম্পিয়ন ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়ের নারী ফুটবল টিমকে সংবর্ধনা উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

টেকনাফ স্থলবন্দরে এল ১৫০০ কেজি মিয়ানমারের কাঁচা আম

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২২

হেলাল উদ্দিন টেকনাফ ::

সীমান্ত বাণিজ্যের আওতায় কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে মিয়ানমার থেকে ১ হাজার ৫০০ কেজি কাঁচা আম এসেছে।

এসব আম ট্রলার থেকে খালাসের পর ট্রাকে ভতি করে ঢাকায় সরবরাহ করার প্রক্রিয়া চলছে।

টেকনাফ স্থলবন্দর কাস্টমস শুল্ক কর্মকর্তা মো. শাহীন আখতার এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. শাহীন আখতার বলেন, সোমবার সকালে মিয়ানমার থেকে কাঁচা আমসহ আচারভর্তি একটি ট্রলার জেটিতে নোঙর করে। ওই ট্রলারে ১ হাজার ৫০০ কেজি কাঁচা আম ছিল।

এসব আমের রাজস্ব আদায় করা হয়েছে। স্থানীয় ব্যবসায়ী উমর ওয়াহিদের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স আরমান এন্টারপ্রাইজের নামে কাঁচা আমগুলো টেকনাফ স্থলবন্দরে এসেছে।

ব্যবসায়ী উমর ওয়াহিদ জানান, সাধারণত এ সময়ে বাজারের কাঁচা আম আসার কথা নয়। মিয়ানমারের ব্যবসায়ীর কাছ থেকে কাঁচা আমের খবর পেয়ে পরীক্ষামূলকভাবে একটি চালান আনা হয়েছে। প্রতি কেজি আম ১৯০ টাকা দরে কেনা হয়েছে।

ঢাকায় পৌঁছানো পর্যন্ত পরিবহনসহ অন্যান্য খরচ মিলিয়ে প্রতি কেজি কাঁচা আমের দাম পড়ছে ২৩০ টাকা। আমগুলো ঢাকায় পৌঁছানোর পর ৩৫০ টাকায় প্রতি কেজি বিক্রি করা হবে। ভালো দাম পাওয়া গেলে দুই-তিন দিনের মধ্যে আরও তিন-চার টন কাঁচা আম আনা হবে।

টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তা ভব সিন্ধু রায় বলেন, উপজেলার অধিকাংশ আমগাছে মুকুল আসতে শুরু করেছে। সাধারণত চৈত্র মাসের শেষের দিকে আম বাজারে আসার কথা রয়েছে। এরই মধ্যে টেকনাফের কিছু হাটবাজারে কাঁচা আমের দেখা মিলছে।

মিয়ানমার থেকে আসা প্রতিটি আমের ওজন ২০০-২৫০ গ্রাম। বছরের নতুন ফল হিসেবে ক্রেতাদের মধ্যে চাহিদাও রয়েছে।


আরো খবর: