শিরোনাম :
বাঁধ মেরামতে স্বস্তি পাচ্ছে কুতুবদিয়ার মানুষ কক্সবাজারে স্মার্ট ফোনের বাজার শুল্কফাঁকিতে আনা অবৈধ মোবাইলের দখলে কক্সবাজারে অর্ধশতাধিক সেবা প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বিতরণ করলেন পুলিশ সুপার রামু থানা পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন জেলা পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান টেকনাফের শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বেড়িবাঁধ পরিদর্শনে পানি সম্পদ সংসদীয় কমিটির সদস্য এমপি শাওন বিবিসি ১০০ নারীর তালিকায় রামুর মেয়ে রিমা সুলতানা রিমু কক্সবাজারে ৫ রেস্টুরেন্টেকে লক্ষাধিক টাকা জরিমানা কক্সবাজারে নারীর পেটে মিলল ৩ হাজার ইয়াবা : ডিএনসি‘র পৃথক অভিযানে আটক-৪ টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার করল বিজিবি পেকুয়ায় ব্যক্তিগত অর্থায়নে কালভার্ট ও সড়ক সংস্কার
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১২:১৮ পূর্বাহ্ন

চীনের ভ্যাকসিন ব্যবহারে সম্মতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রতিবেদকের নাম::

প্রকাশ: সেপ্টেম্বর ২৭, ২০২০ ১১:০৩ অপরাহ্ণ | সম্পাদনা: সেপ্টেম্বর ২৭, ২০২০ ১১:০৩ অপরাহ্ণ

[ad_1]

বেইজিং, ২৭ সেপ্টেম্বর-  জরুরি প্রয়োজনে চীনের পরীক্ষামূলক করোনা ভ্যাকসিন ব্যবহারে সম্মতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউিএইচও)। দেশটির ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচসি) কর্মকর্তা ঝেং ঝংওয়ে এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার এনএইচসির এই কর্মকর্তা বলেছেন, গত জুনের শেষ দিকে করোনাভাইরাসের ভ্যাকসিন জরুরি প্রয়োজনে ব্যবহারের একটি পরীক্ষামূলক পরিকল্পনা অনুমোদন করেছিল চীনের মন্ত্রিসভা। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চীন সংশ্লিষ্ট প্রতিনিধিকে বিষয়টি জানানো হয়। সম্প্রতি তাদের কাছ থেকে এ বিষয়ে সমর্থন পাওয়া গেছে।

এদিকে, শুক্রবার সংবাদ ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী মহাপরিচালক মারি এনজেলা সিম জানিয়েছেন, যেকোনো স্বাস্থ্য বিষয়ক পণ্য জরুরি ব্যবহারের জন্য সব দেশের জাতীয় নিয়মাবলি ও আইন রয়েছে। চীনসহ অনেক দেশই এটি ব্যবহার করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জরুরি ব্যবহার্য পণ্যের তালিকা রয়েছে এবং চিকিৎসার জন্য কয়েকটি পণ্যের অনুমোদন দেয়া হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গত জুলাই থেকে সরকারের অনুমতি সাপেক্ষে জরুরি ব্যবহার কর্মসূচির আওতায় মানবদেহে ভ্যাকসিন প্রয়োগ করছে চীন। তবে এসব ভ্যাকসিনের সুরক্ষা ও কার্যকারিতা এখনো পুরোপুরি প্রমাণিত হয়নি। অনেক পশ্চিমা বিশেষজ্ঞ এবং ভ্যাকসিন প্রস্তুতকারকেরা ক্লিনিক্যাল ট্রায়ালে নিরাপদ প্রমাণিত হওয়ার আগেই করোনা ভ্যাকসিন অনুমোদনের বিষয়ে সতর্ক করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বর্তমানে বিশ্বজুড়ে অন্তত ৩৮টি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের পরীক্ষা চলছে। এর মধ্যে চীনের রয়েছে ১১টি ভ্যাকসিন। সেগুলোর মধ্যে আবার তিনটি তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে পৌঁছে গেছে।

আরও পড়ুন: দ. কোরিয়ার নাগরিককে হত্যার ঘটনায় ‘অন্তত দুঃখ’ প্রকাশ করেছেন কিম

চীনে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য যে ভ্যাকসিনের অনুমোদন দেয়া হয়েছে সেটি তৈরি করেছে চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ করপোরেশন বা সিনোফার্ম। আগামী বছরের শুরুতেই তাদের ভ্যাকসিন বাজারে আসবে বলে জানিয়েছে সংস্থাটি।

আডি/ ২৭ সেপ্টেম্বর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::