শিরোনাম ::
উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না উখিয়ায় প্রশাসনের অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও ২টি বন্দুকসহ অস্ত্র উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে আবারো খুন মুক্তি কক্সবাজার-এর উদ্যোগে ব্যবসায়ী ও উপকারভোগীদের সমন্বয় সভা অনুষ্ঠিত পালস-এর উদ্যোগে “বর্ণবাদ-শান্তি ও সম্প্রীতির অন্তরায়” বিষয়ক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

চকরিয়ায় মহান স্বাধীনতা দিবস ২২ উপলক্ষ্যে বীর মুক্তিযোদ্ধা ও পরিবার সদস্যদের সংবর্ধনা

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ২৮ মার্চ, ২০২২

নিজস্ব প্রতিবেদক,চকরিয়া::

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ ২বছর আনুষ্ঠানিক ভাবে স্বাধীনতা দিবসের ও জাতীয় দিবসের বড় ধরণের কোন প্যারেড মাঠে মনোমুখদ্ধকর ডিসপ্লে ও কুচকাওয়াজ প্রদর্শনী অনুষ্টান করা হয়নি। তবে এ বছর কক্সবাজারের চকরিয়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। স্বাধীনতা দিবসটি নিয়ে এবারের আয়োজনে ছিল অন্যান্য বছরের চেয়ে নতুন অঙ্গিকে ও ভিন্ন রকমের।
২৬ মার্চ (শনিবার) ভোরে সূর্য উঠার সাথে সাথে শুরু হয় স্বাধীনতা দিবসের কর্মসূচি।উপজেলার পুরাতন বিমানবন্দরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে ভোরে ১৯৭১সালে মহান স্বাধীনতা যুদ্ধে নিহত জাতির শ্রেষ্ট সন্তান বীর শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে প্রথমে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধাঞ্জলী জানান চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম ও উপজেলা প্রশাসন। এরপরেই চকরিয়া থানা, সরকারি বিভিন্ন দপ্তর, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, চকরিয়া প্রেসক্লাব, বিএনপি অঙ্গ সংগঠন, জাতীয় পার্টি, বিভিন্ন স্কুল, কলেজ মাদ্রাসা পুষ্পস্তবক অর্পণ করেন। ওইদিন সকাল ৮ টায় কুচকাওয়াজ দিবসের সূচনা হয় পবিত্র কুরআন তেলাওয়াত, জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে। শান্তির পায়রা উডিয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত পৌর কমিউনিটি সেন্টার শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে প্যারেড মাঠে মনোমুখদ্ধকর ডিসপ্লে ও কুচকাওয়াজ প্রদর্শনী অনুষ্টান অনুষ্টিত হয়।
কুচকাওয়াজে অংশ নেয়া শিক্ষার্থীদের অভিবাদন ও সালাম গ্রহণ করেন অনুষ্টানের প্রধান অতিথি কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান এবং চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) চন্দন কুমার চক্রবর্তী। পরে প্যারেড মাঠে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের শারীরিক কসরতের মাধ্যমে মুক্তিযুদ্ধের নানা ইতিহাস-ঐতিহ্য তুলে ধরেন। এতে অংশগ্রহণ করেন চকরিয়া থানা পুলিশ দল, আনসার বাহিনী ও পৌর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৩০টি প্যারেড দল।অনুষ্টান শেষে বিজয়ী শিক্ষা প্রতিষ্টানের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
এরপর এদিন বিকালে উপজেলা পরিষদে অনুষ্ঠিত হয় বীর মুক্তিযোদ্ধা ও তাদেরকে পরিবারবর্গের সংবর্ধনা। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারবর্গের মাঝে বিশেষ উপহার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সহকারি পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) মো.তফিকুল আলম, চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রাহাত উজ জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টো, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, এমপি’র সহধর্মিণী বেগম শাহেদা জাফর, চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জুয়েল ইসলাম, কক্সবাজার জেলা পরিষদের সদস্য লায়ন কমরউদ্দিন আহমদ, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, উপজেলা কৃষি কর্মকর্তা নাসিম হোসেন, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.সুপন নন্দী, শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তী, জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশিদ দুলাল, উপজেলা এনজিও সমন্বয়ক মোহাম্মদ নোমান, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখেরসহ রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের প্রধানগণ।


আরো খবর: