শিরোনাম :
মহেশখালীতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ১, আহত ১০ সীমান্তে বন্দুকযুদ্ধে ইয়াবা কারবারি নিহত; ইয়াবা ও অস্ত্র উদ্ধার কৃষি আইন দেড় বছর মুলতবির প্রস্তাবে কৃষকদের না প্যারিস জলবায়ু চুক্তিতে যোগদানে যুক্তরাষ্ট্রকে স্বাগত দেশের প্রতিটি সংগ্রামের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয় বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম রুটের সব ফ্লাইট পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল বন্ধ মাথাপিছু বৈদেশিক ঋণ ২৩৪২৫ টাকা চকরিয়া সরকারি হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিতে এই প্রথম প্রতিবন্ধীদের জন্য আলাদা কক্ষ বরাদ্দ পেকুয়া কবির আহমদ চৌধুরী বাজারে শেড নির্মাণ ক্ষতিগ্রস্ত দুইশত ব্যবসায়ীকে পুনর্বাসনের নিশ্চয়তা
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০১:২৫ অপরাহ্ন

চকরিয়ায় বন বিভাগের অভিযানে ৪০ অবৈধ স্থাপনা উচ্ছেদ, ২ একর জমি উদ্ধার

প্রতিবেদকের নাম::

প্রকাশ: নভেম্বর ২৩, ২০২০ ১০:১৩ পূর্বাহ্ণ | সম্পাদনা: নভেম্বর ২৩, ২০২০ ১০:১৩ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের উচিতার বিল এলাকায় রিংভং বিটের প্রায় ২ একর সরকারী বনভূমি অবৈধ দখলদারদের কবল থেকে উদ্ধার করা হয়েছে। এসময় উচ্ছেদ করা হয়েছে ৪০ টি অবৈধ স্থাপনা। তবে, দখল বাজিতে জড়িত কাউকে আটক করতে পারে নি অভিযানকারিরা।

সোমবার (২৩ নভেম্বর) ভোর ৬ টার দিকে কক্সবাজার উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের রিংভং বিটের উচিতার বিল এলাকায় অভিযানটি চালানো হয়।
কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় কর্মকর্তার নির্দেশে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ মাজহারুল ইসলামের নেতৃত্বে অভিযানে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীরা অংশগ্রহণ করেন।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, বনকর্তাদের চোখ ফাঁকি দিয়ে বেপরোয়াভাবে সরকারি বনভূমি দখল করে যাচ্ছে একটি প্রভাবশালী সিন্ডিকেট। শুধু দখলে শেষ নয়, তা আবার বিভিন্ন জনের নিকট বিক্রি করে হাতিয়ে টাকা মোটা অংক।

গত কালের অভিযানের আগের দিন রবিবার বিকালে চকরিয়া উপজেলা সহকারী (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট মোঃ তানভীর হোসেন ওই এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় সরকারী বনভূমি দখল করে বসতি নির্মাণকারীদের ২টি বাড়ি উচ্ছেদ করে। এর পর ভোরে বন বিভাগের এ উচ্ছেদ অভিযান পরিচালনা করে। বর্তমানে ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন ৬টি বিটে প্রায় ৫ হাজারের অধিক বসতিসহ বিভিন্ন স্থাপনা গড়ে উঠেছে। ফলে বন বিভাগের কোটি কোটি টাকার মূল্যবান ভূমি ছাড়াও শত কোটি টাকার বন উজাড় হয়ে অনেক স্থানে বিরন ভূমিতে পরিনত করে বসতি গড়ে উঠে। জবর দখল করে ক্রয় বিক্রয় করে অনেক প্রভাবশালী নেতার পকেট তাজা হয়েছে।
স্থানীয় পরিবেশ সচেতন মহল সরকারি বনভূমি উদ্ধারে অভিযান অব্যাহত রাখার দাবি জানিয়েছেন সংশ্লিষ্ট প্রশাসনের কাছে।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::