সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১১:৪১ পূর্বাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

কসোভোর নতুন প্রেসিডেন্ট ভিজোসা ওসমানি

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ৫, ২০২১ ১:২৫ পূর্বাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ৫, ২০২১ ২:৩৭ পূর্বাহ্ণ

কসোভোর নতুন প্রেসিডেন্ট ভিজোসা ওসমানি

আন্তর্জাতিক ডেস্ক : কসোভোর নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ভিজোসা ওসমানি। দেশটির পার্লামেন্টের সদস্যরা ভোটের মাধ্যমে রোববার (৪ এপ্রিল) তাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন। এরপর পার্লামেন্টেই শপথ নেন তিনি। আগামী পাঁচ বছর দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করবেন এই নারী রাজনীতিক।


যুদ্ধোত্তর কসোভোর সপ্তম প্রেসিডেন্ট এবং দ্বিতীয় নারী নেত্রী ভিজোসা ওসমানি। ৩৮ বছর বয়সী ওসমানি দেশটির পার্লামেন্টের সাবেক স্পিকার।


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, কসোভোর পার্লামেন্টের আসন সংখ্যা ১২০টি। নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে পার্লামেন্টে টানা দু’দিন ধরে নজিরবিহীন বিশেষ অধিবেশন চলছিল। তৃতীয় দফা ভোটাভুটিতে ৭১ জন পার্লামেন্ট সদস্য ভিজোসা ওসমানির পক্ষে ভোট দেন। বাতিল হয় ১১টি ভোট। এছাড়া দু’টি বিরোধী দল এবং জাতিগত সার্বীয় সংখ্যালঘু দল এই ভোটাভুটি বয়কট করে।


গত নভেম্বরে প্রেসিডেন্ট পদ থেকে হাশিম থাচি পদত্যাগ করলে সাময়িক ভাবে ওই পদে আসীন হন ভিজোসা ওসমানি। হাশিম থাচি কসোভোর স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু গত বছর হেগের বিশেষ আদালতে তার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগের সম্মুখীন হলে পদত্যাগ করেন তিনি।


২০০৮ সালে সার্বিয়া থেকে স্বাধীন হওয়া কসোভোর আয়তন ১০ হাজার ৮৮৭ বর্গকিলোমিটার। রাজধানী প্রিস্টিনা। প্রধান ভাষা আলবেনীয় ও সার্বীয়। কসোভোর জনসংখ্যা ১৯ লাখ ৭ হাজার ৫৯২ জন। যার মধ্যে মুসলমান রয়েছে ৯৫.৬ শতাংশ, রোমান ক্যাথলিক ২.২, অর্থোডক্স ১.৫।


যুদ্ধবিধ্বস্ত দেশটি এখন নিজেদের নতুন করে গুছিয়ে নেওয়ার চেষ্টা করছে। সার্বদের হাতে ধ্বংস হওয়া ইসলামি সংস্কৃতি ও ঐতিহ্য ফিরিয়ে আনা এবং ধর্মীয় অবকাঠামোর পুনর্র্নিমাণের কাজ শুরু করেছে।


সান নিউজ/এম

Copyright © Sunnews24x7

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::