বুধবার, ১৫ জুলাই ২০২০, ০৯:১৩ পূর্বাহ্ন

করোনার মাঝেও চকরিয়ায় পরিবার পরিকল্পনার বিশেষ সেবা সপ্তাহ

প্রতিবেদকের নাম::

প্রকাশ: জুন ২৮, ২০২০ ৪:৫৭ পূর্বাহ্ণ | সম্পাদনা: জুন ২৮, ২০২০ ৪:৫৭ পূর্বাহ্ণ

বলরাম দাশ অনুপম:

কক্সবাজারের চকরিয়ায় শুরু হয়েছে পরিবার পরিকল্পনা কার্যালয়ের বিশেষ সেবা সপ্তাহ। বৈশি^ক মহামারি করোনাকালীন সময়েও পরিবার পরিকল্পনা পদ্ধতির সকল সেবা তৃণমূল পর্যায়ের সেবাপ্রার্থীদের মাঝে পৌঁছে দেয়ার লক্ষ্যে এই কার্যক্রম গ্রহণ করেছে চকরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়।

ইতোমধ্যে চকরিয়া উপজেলা কাকারা, হারবাং, সাহারবিল ও বড় ভেওলা ইউনিয়নে নানা সেবা প্রদান করা হয়েছে। স্ব স্ব ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে বিভিন্ন ক্যাটাগরিতে ৩ শতাধিক সেবাপ্রার্থী এই সেবা গ্রহণ করেছেন।

চকরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুদ্রের সার্বিক তত্ত¡াবধানে এই সেবা দিয়ে আসছেন ইউএনএফপিএ-ও সার্জন ডাঃ মুজিবুল হক।

এই বিশেষ সেবা সপ্তাহে ইমপ্লান্ট পদ্ধতি সেবা, জন্ম নিয়ন্ত্রণ সেবা, গর্ভবতী সেবা ছাড়াও কিশোর কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। পাশাপাশি লজিস্টিক, অপারেটিং সার্জন, জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহও নিশ্চিত করা হয়েছে।

চকরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুদ্র জানান-উপজেলার ৪ ইউনিয়নে ইতোমধ্যে শতাধিক জনকে পরিবার পরিকল্পনার ইমপ্লান্ট পদ্ধতির ৫ বছর মেয়াদী ও স্থায়ী সেবা প্রদান করা হয়েছে। তাছাড়া ১৬০ জনের উপরে গর্ভবতী মায়েদের সেবা প্রদান করা হয়েছে।

তিনি জানান-পরিবার পরিকল্পনার বিষয়ে সরকারের নেয়া সেবা সমূহ তৃণমূলের সেবাপ্রার্থীদের মাঝে পৌঁছে দেয়ার লক্ষ্যকে সামনে রেখেই এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই বিশেষ সেবা কার্যক্রমে সকল কর্মসূচিতে চকরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সকল ইন্সপেক্টর, মাঠকর্মীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::