শিরোনাম ::
উখিয়ায় মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত সামাজিক সংহতি ও শান্তিপূর্ণ সহাবস্থান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত উখিয়ার রাজা পালং মাদ্রসা দাখিল পরীক্ষা কেন্দ্রে নানা অভিযোগ, তদন্ত কমিটি গঠিত মুক্তি কক্সবাজারের উদ্যোগে উখিয়ায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ফ্রেন্ডশিপের প্রশিক্ষণে চ্যাম্পিয়ন ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়ের নারী ফুটবল টিমকে সংবর্ধনা উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:২১ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

কক্সবাজারে ২৮ মার্চ থেকে শুরু হচ্ছে বহুমুখী পাটপণ্য নিয়ে পাঁচ দিনব্যাপী একক মেলা

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২৭ মার্চ, ২০২২

এম. এ আজিজ রাসেল:
কক্সবাজারে বহুমুখী পাটপণ্য নিয়ে ২৮ মার্চ থেকে ০১ এপ্রিল পর্যন্ত পাঁচ দিনব্যাপী একক মেলা শুরু হচ্ছে। সোমবার সকাল ১১টায় পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত ময়দানে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আবদুর রউফ। জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন জেডিপিসির অতিরিক্ত সচিব ও নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এড. ফরিদুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান।

রোববার (২৭ মার্চ) বিকালে জেলা প্রশাসনের এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেডিপিসির অতিরিক্ত সচিব ও নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম।

তিনি আরও জানান, প্রচলিত পাটপণ্যের পাশাপাশি পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধি এবং আন্তর্জাতিক বাজারের চাহিদা মাফিক উচ্চমূল্য সংযোজিত বহুমুখী পাটপণ্য উৎপাদন, বিপণন ও ব্যবহার বৃদ্ধিতে সহায়তা করার লক্ষ্যে ২০০২ সালে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) স্থাপিত হয়। জেডিপিসি পাটের বহুমুখী ব্যবহারে উদ্যোক্তা তৈরী, উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান, কাঁচামাল সরবরাহ, বিজ্ঞান ও বিপণন ইত্যাদি সহায়তার মাধ্যমে পাটের হারানো গৌরব ফিরিয়ে আনতে কাজ করছে। তৃণমূল পর্যায়ে বহুমুখী পাটপণ্যের প্রচার-প্রসার বৃদ্ধি সেবা প্রদানের লক্ষ্যে জেডিপিসি দেশব্যাপী কাজ করছে। যার অংশ হিসেবে সভা এবং বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণসহ ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। জনসাধারণকে বহুমুখী পাটপণ্যের সাথে পরিচিত করা, উদ্যোক্তাদের বহুমুখী পাটপণ্য উৎপাদনে আকৃষ্ট করা এবং বিপণন কার্যক্রমে সহায়তা করাই এ মেলা আয়োজনের উদ্দেশ্য। জেলা প্রশাসন কক্সবাজারের সহযোগিতায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এই মেলা আয়োজন করছে।

প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ০৮ টা পর্যন্ত এ মেলা চলবে। মেলায় বিভিন্ন ধরণের পাটপণ্যের প্রায় ৩১টি স্টল থাকবে। তারমধ্যে বিভিন্ন প্রকার ব্যাগ (সেমিনার ব্যাগ, ল্যাপটপ ব্যাগ, স্কুল ব্যাগ, লেডিস পার্স, ওয়াটার ক্যারী ব্যাগ, মোবাইল ব্যাগ, পাসপোর্ট ব্যাগ, ভেনিটি ব্যাগ, শপিং ব্যাগ, গ্রোসারী ব্যাগ, সোন্ডার ব্যাপ, ট্রাভেল ব্যাগ, সুটকেস, ব্রীফকেস, হ্যান্ড ব্যাগ, মানি ব্যাগ ইত্যাদি), অফিস আইটেমস (বিজনেস কার্ড, ফাইল কভার, ম্যাগাজিন হোল্ডার, কার্ড হোল্ডার, পেপার হোল্ডার, বক্স ফাইল, পেন হোল্ডার, টিস্যু বক্স কভার, ডেক্স ক্যালেন্ডার ইত্যাদি), নার্সারী আইটেম (জুট টেপ, নার্সারী সীট ইত্যাদি), হোম টেক্সটাইল (বেড কভার, কুশন কভার, সোফা কভার, কম্বল, পর্দা, টেবিল রানার, টেবিল ম্যাট, কার্পেট, ডোর ম্যাট, শতরঞ্জি ইত্যাদি), পরিধেয় বস্ত্র (রেজার, ফতুয়া, কটি, শাড়ী ইত্যাদি), বিভিন্ন ধরণের জুতা ও শোপিসসহ ব্যবহারযোগ্য বহুবিধ পাটপণ্য সামগ্রী প্রদর্শন ও বিক্রয় করা হবে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদ ইকবাল উপস্থিত ছিলেন।


আরো খবর: