শিরোনাম :
নুরুল হক, ইদ্রিস ও বেলায়েতের বিরুদ্ধে মামলা খারিজ, উচ্চ আদালতে যাচ্ছে ভুক্তভোগীরা ৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উখিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহারে হেলপ কক্সবাজারের সচেতনতা ক্যাম্পেইন চকরিয়ায় যাত্রীবেশে বাসে ডাকাতির ঘটনায় ৬ জন গ্রেফতার উখিয়ায় অবৈধ করাতকল উচ্ছেদ, বিপুল পরিমাণ কাঠ জব্দ কক্সবাজার কারাগারে কয়েদির আত্মহত্যা মছ্লেহ উদ্দিন চৌধুরীর মৃত্যুতে টিএমসি বালিকা উচ্চ বিদ্যালয়ের শোক পেকুয়ার যুবক আফ্রিকায় ডাকাতের গুলিতে নিহত টেকনাফে ৬টি সোনার বার ও মিয়ানমারের ৯৫০ কিয়াট মুদ্রা উদ্ধার চকরিয়ার ডুলাহাজারায় পাহাড় কেটে মাটি লুট : দুই ডাম্পার জব্দ
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৬:২৪ অপরাহ্ন

কক্সবাজারে বাস্তবায়নাধীন মেগা প্রকল্প পরিদর্শন ও মতবিনিময়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ১৬, ২০১৮ ৮:১৪ অপরাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ১৬, ২০১৮ ৮:১৪ অপরাহ্ণ

কক্সবাজার পোস্ট ডটকম ::
প্রধানমন্ত্রী কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব ও কক্সবাজারের সাবেক জেলা প্রশাসক সাজ্জাদুল হাসান বাংলাদেশ অর্থনৈতিক জোন কর্তৃপক্ষ (বেজা) কর্তৃক বাস্তবায়নাধীন টেকনাফের সাবরাং এক্সক্লুসিভ অর্থনৈতিক অঞ্চল ও নাফ ট্যুরিজম পার্ক পরিদর্শন কক্সবাজারে বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোর ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেছেন।

মতবিনিময় সভায় সাজ্জাদুল হাসান বলেন, কক্সবাজারে বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোর ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী অত্যন্ত মানবিক।প্রকল্পগুলো বাস্তবায়িত হলে কক্সবাজার জেলার অপার প্রাকৃতিক সৌন্দর্য বিশ্ববাসীর আকর্ষনের কেন্দুবিন্দুতে পরিণত হবে। এ কারণে প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে কক্সবাজার জেলার প্রকৃত ভূমিহীনদের পুনর্বাসনের ওপর জোর দিয়েছেন। আগামী নির্বাচনের আগেই জেলার প্রকৃত ভূমিহীনদের পুনর্বাসনের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনায় আনার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় সরকারি কর্মকর্তাদের গুরুত্ব দিতে নির্দেশনা প্রদান করেন।

১৬ এপ্রিল সোমবার রাতে কক্সবাজারের হিলডাউন সার্কিট হাউজে মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন উদ্যোগ এবং অর্থনৈতিক অঞ্চল উন্নয়নসহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

সাজ্জাদুল হাসান এসময় কক্সবাজারে বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোর অধিগ্রহণ করা জমির ক্ষতিগ্রস্ত লোকজনের স্বার্থ সংরক্ষণের কাজগুলো সর্বাগ্রে বিবেচনার জন্য স্থানীয় প্রশাসনকে নিদের্শনা দেন।

এসময় প্রকল্পের ক্ষতিগ্রস্ত লোকজনের জীবনমান উন্নয়নে যেসব কল্যাণমুখি পদক্ষেপ বাস্তবায়নের কথা সেইসবও দ্রুত বাস্তবায়নে অগ্রাধিকারের বিষয়টি বিবেচনায় রাখার ওপর তিনি গুরুত্বারোপ করেন। সেই সঙ্গে কক্সবাজারে অধিগ্রহণ করা প্রকল্পের জমির বকেয়া ক্ষতিপূরণের টাকা দ্রুত ক্ষতিগ্রস্তদের হাতে তুলে দিতে তিনি জোরালো তাগিদ দেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন সভাপতিত্বে মতবিনিময় সভায় মহেশখালী দ্বীপের ১৭ টি মেগা প্রকল্প নিয়ে ব্যাপক আলোচনা হয়।

এসময় কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবং উপসচিব কাজি মো. আবদুর রহমান জেলার মেগা প্রকল্পগুলোর বাস্তব চিত্র তুলে ধরেন।

মতবিনিময় সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব জানান, অধিগ্রহণ করা জমির ক্ষতিপূরণের টাকা প্রদানে সুবিধার জন্য অবিলম্বে প্রয়োজনীয় সংখ্যক ভূমি অধিগ্রহণ শাখার কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। সেই সঙ্গে মাতারবাড়ী প্রকল্পের যে ২১ রকমের সুযোগ সুবিধা প্রদানের বিষয়টি তাপ বিদ্যুৎ প্রকল্পের প্রত্যাশী সংস্থা জানিয়েছিল সেইসব ধীরে ধীরে বাস্তবায়নের ব্যাপারে তিনি প্রত্যাশী সংস্থাকে অনুরোধ জানান।

এর আগে ১৬ এপ্রিল সোমবার দুপুরে ভারপ্রাপ্ত সচিব জনাব সাজ্জাদুল হাসান বাংলাদেশ অর্থনৈতিক জোন কর্তৃপক্ষ (বেজা) কর্তৃক বাস্তবায়নাধীন সাবরাং এক্সক্লুসিভ অর্থনৈতিক অঞ্চল ও নাফ ট্যুরিজম পার্ক পরিদর্শন করেন।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::