তারিখ: রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম

Share:

এম.এ আজিজ রাসেল::

কক্সবাজার জেলায় এইসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। বুধবার দুপুরে প্রকাশিত ফলাফলে এবার জেলায় এইসএসসিতে পাসের হার ৫৪ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন।

প্রাপ্ত তথ্য মতে, ২০১৯ সালে এইচএসসি পরীক্ষায় কক্সবাজার জেলায় মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ১০ হাজার ৬৯৮ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহন করেছে ১০ হাজার ৬২০জন। পাস করেছে ৫ হাজার ৭শ ৭৬জন। পাশের হার ৫৪.৩৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন। এর মধ্যে ২৭জন ছেলে ও ২৯ জন মেয়ে। জেলায় বেশি জিপিএ-৫ কক্সবাজার সরকারী কলেজ পেয়েছে ৫১ জন। ১জন করে পেয়েছে সরকারী মহিলা কলেজ, মহেশখালী কলেজ ও ঈদগাহ ফরিদ আহম্মদ কলেজ।

এবছর জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ১৪শ ৫২শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১৪শ ৩৫ জন। যেখানে পাস করেছে ১ হাজার ৯৭ জন। পাশের হার ৭৬.৪৫ শতাংশ।গতবছর বিজ্ঞান বিভাগ থেকে মোট পাশ করেছিল ৮৯৭ জন এবং পাশের হার ছিল ৭০.৯৭%। জিপিএ-৫ পেয়েছিল ২৪ জন।

বাণিজ্য বিভাগ থেকে এবছর ৬হাজার ১২৯শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৬ হাজার ৮৬ জন। যেখানে পাস করেছে ২ হাজার ৭৯৬ জন। পাশের হার ৪৫.৯৪ শতাংশ। গতবছর ৩ হাজার ৮৯ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছিল ১হাজার ৯শ ২০জন। পাসের হার ছিল ৬২.১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১১ জন।

মানবিক বিভাগ থেকে এবছর ৩ হাজার ১১৭ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ৯৯ জন। যেখানে পাস করেছে ১ হাজার ৮৮৩ জন। পাশের হার ৬০.৭৬ শতাংশ।গতবছর ৪ হাজার ৭শ ৭২জনের মধ্যে পাশ করেছিল ২ হাজার ২১৫ জন।পাশের হার ছিল ৪৬.৪২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল মাত্র ২ জন। এবারে জেলার অধিকাংশ কলেজের সার্বিক ফলাফল নিম্নমানের হলেও প্রতিবারেরমত এবারও ঈর্ষনীয় সাফল্য পেয়েছে কক্সবাজার সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ।

কক্সবাজার সরকারী কলেজের অধ্যক্ষ কেএম ফজলুল করিম চৌধূরী জানান, এবছর ৯৯৯ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৯৪০ জন এবং পাশের হার ৯৪.০৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫১ জন। এর মধ্যে বিজ্ঞানে ৩৯ জন, ব্যবসায় শিক্ষায় ৬ জন এবং মানবিকে ৬ জন জিপিএ-৫ পেয়েছে। জিপিএ প্রাপ্তদের মধ্যে ২৪ জন ছেলে এবং ২৭ জন মেয়ে। তিনি আরও জানান,বিজ্ঞান বিভাগে ৪০৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৯০ জন। পাশের হার ৯৬.৫৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৯ জন।

বণিজ্য বিভাগে ৩২৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩১৪ জন। পাশের হার ৯৬.৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ জন। আর মানবিক বিভাগে ২৭১ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৩৬ জন। পাশের হার ৮৭.০৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ জন।

Share:

আপনার মতামত প্রদান করুন ::