শিরোনাম :
বাঁধ মেরামতে স্বস্তি পাচ্ছে কুতুবদিয়ার মানুষ কক্সবাজারে স্মার্ট ফোনের বাজার শুল্কফাঁকিতে আনা অবৈধ মোবাইলের দখলে কক্সবাজারে অর্ধশতাধিক সেবা প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বিতরণ করলেন পুলিশ সুপার রামু থানা পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন জেলা পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান টেকনাফের শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বেড়িবাঁধ পরিদর্শনে পানি সম্পদ সংসদীয় কমিটির সদস্য এমপি শাওন বিবিসি ১০০ নারীর তালিকায় রামুর মেয়ে রিমা সুলতানা রিমু কক্সবাজারে ৫ রেস্টুরেন্টেকে লক্ষাধিক টাকা জরিমানা কক্সবাজারে নারীর পেটে মিলল ৩ হাজার ইয়াবা : ডিএনসি‘র পৃথক অভিযানে আটক-৪ টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার করল বিজিবি পেকুয়ায় ব্যক্তিগত অর্থায়নে কালভার্ট ও সড়ক সংস্কার
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:৫৭ পূর্বাহ্ন

কংগ্রেস শাসিত রাজ্যে নয়া কৃষি বিল লাগু নয় : সোনিয়া গান্ধী

প্রতিবেদকের নাম::

প্রকাশ: সেপ্টেম্বর ২৮, ২০২০ ৫:০৯ অপরাহ্ণ | সম্পাদনা: সেপ্টেম্বর ২৮, ২০২০ ৫:০৯ অপরাহ্ণ

[ad_1]

নয়াদিল্লী, ২৮ সেপ্টেম্বর- কেন্দ্রের নয়া কৃষি বিল নিয়ে দেশজুড়ে বিক্ষোভ-আন্দোলন চলছে। পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, রাজস্থান, বিহার-সহ একাধিক রাজ্যে কৃষি বিলের প্রতিবাদে পথে নেমে বিক্ষোভে সামিল কৃষকরা। কৃষি বিল নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে বিরোধীরা।

রাজ্যে-রাজ্যে বিজেপি বিরোধী একাধিক দল পথে নেমে সোচ্চার হয়েছে। কৃষি বিল ফিরিয়ে নেওয়ার দাবি তুলেছে বিরোধীরা। এরই মধ্যে সোনিয়া গান্ধী কংগ্রেসশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের কেন্দ্রের নয়া কৃষি বিল কার্যকর না করার পরামর্শ দিয়েছেন।

সংসদে বিরোধীদের তুমুল প্রতিবাদ সত্ত্বেও কৃষি বিল পাস করিয়েছে কেন্দ্র। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিলে সই করলেই তা আইন হয়ে যাবে। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বিলটি ফিরিয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন বিরোধীরা।

আরও পড়ুন: লাদাখে ‘নির্ভয়’ ক্ষেপণাস্ত্র মোতায়েন করল ভারত!

বিরোধী রাজনৈতিক দলগুলির দাবি, কেন্দ্রের এই নয়া কৃষি বিল কৃষক-স্বার্থ বিরোধী। এমএসপি বেঁধে দিক কেন্দ্র, দাবিতে সরব বিজেপি বিরোধীরা। যদিও এখনও পর্যন্ত বিরোধীদের সেই দাবিকে মান্যতা দেওয়ার ব্যাপারে কোনওরকম চিন্তাভাবনার পথে হাঁটছে না কেন্দ্রীয় সরকার।

এবার কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে কোনওভাবেই যাতে কেন্দ্রের নয়া কৃষি বিল কার্যকর করা না হয় সেব্যাপারে তৎপরতা নিয়েছেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী। ইতিমধ্যেই কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন সোনিয়া। কৃষি বিল কার্যকর না করার পরামর্শ দিয়েছেন সোনিয়া। বরং কৃষক স্বার্থে এখনই প্রকল্প ঘোষণার পরামর্শ দিয়েছেন তিনি।

কৃষি বিল নিয়ে ঘোর অস্বস্তি রয়েছে এনডিএ শিবিরেও। কৃষি বিলের বিরোধিতা করে ইতিমধ্যেই এনডিএ সঙ্গ ছেড়েছে বিজেপির দীর্ঘদিনের জোট সঙ্গী শিরোমনি অকালি দল। শিরোমণি অকালি দলের মন্ত্রী হরসিমরাত কাউর বাদল মোদী-মন্ত্রিসভা থেকে পদত্যাগও করেছেন।

এনডিএ-র আরও কয়েকটি শরিক দল কৃষি বিল নিয়ে বিজেপির বিরুদ্ধে মুখ খুলছে। স্বভাবতই বিষয়টি নিয়ে চাপে আছে মোদী-শাহরা। করোনা মেকাাবিলার পাশাপাশি সীমান্ত সমস্যা থেকে শুরু করে কৃষি বিল নিয়ে বিরোধীদের লাগাতার বিক্ষোভের জেরে খানিকটা হলেও চাপ বাড়ছে মোদী-শাহদের উপর।

সূত্র : কলকাতা২৪
এন এইচ, ২৮ সেপ্টেম্বর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::