শিরোনাম :
মৃত্যু নিশ্চিত করতে পর পর দুটি গুলি করেন ওসি প্রদীপ দীর্ঘদিন পর অনুশীলনটাকে চ্যালেঞ্জিং মনে হচ্ছে মুমিনুলের বৈরুতে নেতাদের ওপর ক্ষোভ বাড়লেও উদ্ধার কাজে এসেছে গতি দক্ষ ও প্রশিক্ষিত কৃষি-গ্রাজুয়েট তৈরি করতে হবে: কৃষিমন্ত্রী লাইসেন্সবিহীন হাসপাতাল-ক্লিনিকের তথ্য চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর অবশেষে করোনামুক্ত অভিষেক, এক মাস পর হাসপাতাল ছাড়লেন বঙ্গবন্ধুর খুনিদের অনুসন্ধানে প্রবাসীদের সহযোগীতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী সিনহা হত্যা মামলার ৪ আসামীকে জিজ্ঞাসাবাদ, ৩ আসামীকে এখনো রিমান্ডে নেয়নি কেরালার বিমান দুর্ঘটনায় অলৌকিক ভাবে বেঁচে গেল এক পরিবার মাশরাফীর বাবা-মাসহ পরিবারের চারজন করোনায় আক্রান্ত
রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ০৫:০০ পূর্বাহ্ন

এ সময় অন্ত:সত্ত্বা মায়ের যত্ন

প্রতিবেদকের নাম::

প্রকাশ: July 4, 2020 9:05 pm | সম্পাদনা: July 4, 2020 9:05 pm

এ সময় অন্ত:সত্ত্বা মায়ের যত্ন


বছরের অন্য যেকোন সময়ের চেয়ে বর্ষাকালে রোগে ভোগার আশঙ্কা একটু বেশি। কারণ এই সময় ডেঙ্গু, ম্যালেরিয়া, সর্দি-কাশি, জ্বর, মাথা ব্যথা ও পেট সমস্যা বেশি দেখা দেয়।

বর্ষার স্যাতঁসেঁতে আবহাওয়ায় ব্যাকটেরিয়া-ভাইরাস জেগে ওঠে ও পোকামাকড়ের প্রজনন বাড়ে। আর এসব কারণেই সংক্রমণ দ্রুতগতিতে ছড়িয়ে পড়ে। এ সময় গর্ভবতী মায়েদের সতর্কতা থাকতে হবে।

এ সময় অন্ত:সত্ত্বা মায়ের যত্ন নেবেন যেভাবে-

১. এ সময় গর্ভবতী নারীদের উচিত খাদ্য ও পানীয়ের পরিচ্ছন্নতার দিকে গুরুত্ব দেয়া। বাইরের খাবার এড়িয়ে চলা ও বিশুদ্ধ পানি পান করা।

২. এই সময়ে গর্ভবতী নারীদের প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম, প্রোটিন এবং ক্যালোরিযুক্ত খাবার খেতে হবে।
৩. এই সময় হবু মায়েরা সহজেই সংক্রমণের শিকার হন। তাজা ফল এবং বাড়িতে তৈরি তাজা খাবার খান।

৪.বাথরুম পরিষ্কার করার জন্য ভাল মানের জীবাণুনাশক ব্যবহার করুন। কারণ এই মৌসুমে জীবাণু দ্রুত ছড়িয়ে পড়ে।
৫. হাত ও পায়ের যত্ন নিন। বৃষ্টির নোংরা পানি থেকে ইনফেকশন হতে পারে। হাত ও পা পরিষ্কারের ক্ষেত্রেও বিশেষ যত্ন নেয়া উচিত।

৬. বাইরে থেকে আসার পর সাবান দিয়ে হাত, পা ধুয়ে নিন। বাইরে বেরোনোর সময় হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখুন।
৯. খালি পায়ে বাইরে বের হবেন না।

১০. বর্ষার সময় আবহাওয়া স্যাঁতসেঁতে হওয়ার বৃষ্টির পরে আর্দ্রতা বাড়তে শুরু করে। যার কারণে বেশি ঘাম হয়। গর্ভবতী মায়েদের অতিরিক্ত ঘাম হলে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। এজন্য ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরুন।

তথ্যসূত্র: বোল্ডস্কাই
এম এন  / ০৪ জুলাই




কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::