শিরোনাম :
বাঁধ মেরামতে স্বস্তি পাচ্ছে কুতুবদিয়ার মানুষ কক্সবাজারে স্মার্ট ফোনের বাজার শুল্কফাঁকিতে আনা অবৈধ মোবাইলের দখলে কক্সবাজারে অর্ধশতাধিক সেবা প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বিতরণ করলেন পুলিশ সুপার রামু থানা পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন জেলা পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান টেকনাফের শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বেড়িবাঁধ পরিদর্শনে পানি সম্পদ সংসদীয় কমিটির সদস্য এমপি শাওন বিবিসি ১০০ নারীর তালিকায় রামুর মেয়ে রিমা সুলতানা রিমু কক্সবাজারে ৫ রেস্টুরেন্টেকে লক্ষাধিক টাকা জরিমানা কক্সবাজারে নারীর পেটে মিলল ৩ হাজার ইয়াবা : ডিএনসি‘র পৃথক অভিযানে আটক-৪ টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার করল বিজিবি পেকুয়ায় ব্যক্তিগত অর্থায়নে কালভার্ট ও সড়ক সংস্কার
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১২:০৪ পূর্বাহ্ন

এবার ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রতিবেদকের নাম::

প্রকাশ: অক্টোবর ২০, ২০২০ ৪:১৫ পূর্বাহ্ণ | সম্পাদনা: অক্টোবর ২০, ২০২০ ৪:১৫ পূর্বাহ্ণ

এবার ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়

[ad_1]

ঢাকা, ২০ অক্টোবর- করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে কলেজের গণ্ডি পেরোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি করানোর পদ্ধতিতে পরিবর্তন এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ সকালে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, এবার দুই শত নম্বরের পরিবর্তে এবার একশত নম্বরে পরীক্ষা নেয়া হবে। অন্যান্যবার শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও আশেপাশের কেন্দ্র পরীক্ষা নিলেও এবার বিভাগ ভিত্তিক পরীক্ষা নেয়া হবে। যে বিভাগের শিক্ষার্থী ওই বিভাগের বিশ্ববিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয় কলেজগুলোতে ভর্তি পরীক্ষা দিতে হবে।

এ বিষয়ে বিশ্বদ্যিালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, এবারের পরীক্ষার তারিখের বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের ফলাফল ঘোষণার পর সিদ্ধান্ত নেয়া হবে। তবে আমরা আজকে কিছু মেজর সিদ্ধান্ত নিয়েছি।

আরও পড়ুন:  সাড়ে তিন ঘণ্টা পর মুক্ত নর্থ সাউথের উপাচার্য

পরীক্ষার বিকেন্দ্রীকরণের কথা জানিয়ে তিনি বলেন, অন্যান্যবার ঢাকা কেন্দ্রিক পরীক্ষা হলেও এবার আমরা বিভাগভিত্তিক পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা করছি। ফলে ঢাকা কেন্দ্রিক না থেকে বিভাগভিত্তিক পরীক্ষা নেয়া সম্পন্ন করবো। বিভাগের বিশ্ববিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয় কলেজগুলোতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় নির্ধারিত নম্বরের বিষয়ে তিনি বলেন, অন্যান্যবার ২০০ মার্কের পরীক্ষার হলেও এবার আমরা ১০০ নম্বরের পরীক্ষা সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে ২০ নম্বর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করবে। বাকী ৮০ নম্বরের মধ্যে ৩০ এমসিকিউ ও ৫০ নম্বর বর্ণনামূলক থাকবে। পরীক্ষার জন্য সময় নির্ধারণ এখনো হয়নি বলে তিনি জানান। পরবর্তী ডিনস মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সূত্র: ইত্তেফাক

আর/০৮:১৪/২০ অক্টোবর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::