শিরোনাম :
উখিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহারে হেলপ কক্সবাজারের সচেতনতা ক্যাম্পেইন চকরিয়ায় যাত্রীবেশে বাসে ডাকাতির ঘটনায় ৬ জন গ্রেফতার উখিয়ায় অবৈধ করাতকল উচ্ছেদ, বিপুল পরিমাণ কাঠ জব্দ কক্সবাজার কারাগারে কয়েদির আত্মহত্যা মছ্লেহ উদ্দিন চৌধুরীর মৃত্যুতে টিএমসি বালিকা উচ্চ বিদ্যালয়ের শোক পেকুয়ার যুবক আফ্রিকায় ডাকাতের গুলিতে নিহত টেকনাফে ৬টি সোনার বার ও মিয়ানমারের ৯৫০ কিয়াট মুদ্রা উদ্ধার চকরিয়ার ডুলাহাজারায় পাহাড় কেটে মাটি লুট : দুই ডাম্পার জব্দ টেকনাফ-সেন্টমাটিন নৌপথ বাংলা চ্যানেল পাড়ি দিবে ৪৩ সাঁতারু পেকুয়ায় থানার ৫’শ মিটারের মধ্যে দুর্ধর্ষ ডাকাতি : অস্ত্রের মুখে জিম্মি করে টাকা লুট
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৬:৫২ পূর্বাহ্ন

এবার নতুন বিরোধে জড়িয়েছে ভারত ও পাকিস্তান

প্রতিবেদকের নাম::

প্রকাশ: সেপ্টেম্বর ২৯, ২০২০ ৮:১৩ পূর্বাহ্ণ | সম্পাদনা: সেপ্টেম্বর ২৯, ২০২০ ৮:১৪ পূর্বাহ্ণ

[ad_1]

নয়াদিল্লী, ২৯ সেপ্টেম্বর- স্বাদে-গন্ধে অতুলনীয় বাসমতি চাল নিয়ে এবার নতুন বিরোধে জড়িয়েছে ভারত ও পাকিস্তান।

বাসমতি চালকে ‘ভারতীয় পণ্য’ হিসেবে ঘোষণা দেয়ার জন্য ভারতের পক্ষ থেকে ইউরোপিয়ান ইউনিয়নের কাছে আবেদন করার পর এই বিরোধ সৃষ্টি হয় বলে জানা গেছে।

খবরে বলা হয়, পাকিস্তানেও এ চাল ব্যাপকহারে উৎপাদিত হওয়ায় ভারতের এই আবেদনে আপত্তি জানিয়েছে দেশটি।

এই চালকে শুধুমাত্র ভারতীয় পণ্য হিসেবে ঘোষণা করা হলে পাকিস্তানি ব্যবসায়ীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবেন বলে এ আবেদনের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

আরও পড়ুন: বুধবার পাকিস্তানে প্রাইমারি স্কুল খুলছে

১১ই সেপ্টেম্বর ইউরোপিয়ান ইউনিয়নের অফিসিয়াল জর্নালে ভারতের ওই আবেদনটি প্রকাশিত হয়।

আবেদনে বলা হয়েছে, বাসমতি চাল ভারতীয় উপমহাদেশের একেবারে স্বতন্ত্র একটি চাল। আকারে এটি লম্বাটে। অনন্য স্বাদ ও সুগন্ধের কারণে সারা বিশ্বে ভারতীয় এই চালের সুখ্যাতি রয়েছে।

ভারতের এই আবেদনের পর পাকিস্তানের চাল ব্যবসায়ী ও সরকারের ভেতরে উদ্বেগ তৈরি হয়েছে।

কারণ পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর, বালুচিস্তান এবং পাঞ্জাবে উৎপাদিত বাসমতি চালেরও খ্যাতি রয়েছে ইউরোপের বাজারে।

দিল্লিকে এই ট্যাগ দেয়া হলে ইউরোপিয়ান ইউনিয়নে পাকিস্তানের বাসমতি চাল রফতানির বাজারে বড় ধরনের ধ্বস নামবে বলে মনে করছে দেশটির ব্যবসায়ীরা।

খুব শিগগিরই তারা ইউরোপিয়ান ইউনিয়নের কাছে ভারতীয় আবেদনের বিপরীতে পাল্টা আবেদন দায়ের করবেন বলে ঘোষণা দেয়া হয়েছে।

সূত্র : যুগান্তর
এন এইচ, ২৯ সেপ্টেম্বর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::