শিরোনাম :
বাঁধ মেরামতে স্বস্তি পাচ্ছে কুতুবদিয়ার মানুষ কক্সবাজারে স্মার্ট ফোনের বাজার শুল্কফাঁকিতে আনা অবৈধ মোবাইলের দখলে কক্সবাজারে অর্ধশতাধিক সেবা প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বিতরণ করলেন পুলিশ সুপার রামু থানা পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন জেলা পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান টেকনাফের শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বেড়িবাঁধ পরিদর্শনে পানি সম্পদ সংসদীয় কমিটির সদস্য এমপি শাওন বিবিসি ১০০ নারীর তালিকায় রামুর মেয়ে রিমা সুলতানা রিমু কক্সবাজারে ৫ রেস্টুরেন্টেকে লক্ষাধিক টাকা জরিমানা কক্সবাজারে নারীর পেটে মিলল ৩ হাজার ইয়াবা : ডিএনসি‘র পৃথক অভিযানে আটক-৪ টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার করল বিজিবি পেকুয়ায় ব্যক্তিগত অর্থায়নে কালভার্ট ও সড়ক সংস্কার
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:৫৬ পূর্বাহ্ন

এইচএসসি’র ফল প্রকাশের আগে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নয়

প্রতিবেদকের নাম::

প্রকাশ: নভেম্বর ১১, ২০২০ ৭:৪৫ পূর্বাহ্ণ | সম্পাদনা: নভেম্বর ১১, ২০২০ ৭:৪৫ পূর্বাহ্ণ

[ad_1]

এইচএসসি’র ফল প্রকাশের আগে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নয়

ঢাকা, ১১ নভেম্বর- উচ্চ মাধ্যমিকের (এইচএসসি) ফল প্রকাশের আগে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরুর কোনো সুযোগ নেই বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি বুধবার দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য ও নিবন্ধকদের পাঠানো হয়েছে।

সেখানে বলা হয়, এ বছর উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফল অদ্যাবধি প্রকাশিত হয়নি। তথাপি কমিশন অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে, উল্লেখযোগ্য সংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় এইচএসসি বা সমমানের পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের পূর্বেই শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বা শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে এসচএসসি ও সমমানের পরীক্ষা না নিয়ে অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের ভিত্তিতে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে এই ফল ঘোষণার কথা রয়েছে।

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পরে শিক্ষার্থী ভর্তির যোগ্যতা সংক্রান্ত ইউজিসির নীতিমালা অনুসরণ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করতে অনুরোধ জানিয়েছে কমিশন।

নিয়মানুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার প্রতিটি পর্যায়ে অবশ্যই ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ২.৫০ অথবা সমমানের গ্রেড থাকতে হবে। তবে কোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০০ থাকলে উভয় পরীক্ষায় অবশ্যই মোট জিপিএ অন্যূন ৬.০০ থাকতে হবে।

এই নিয়ম এখনও বহাল থাকায় এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের আগে কোনো বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সুযোগ নেই বলে জানিয়েছে ইউজিসি।

সূত্র: বিডিনিউজ

আর/০৮:১৪/১১ নভেম্বর

[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::