শিরোনাম ::
উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না উখিয়ায় প্রশাসনের অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও ২টি বন্দুকসহ অস্ত্র উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে আবারো খুন মুক্তি কক্সবাজার-এর উদ্যোগে ব্যবসায়ী ও উপকারভোগীদের সমন্বয় সভা অনুষ্ঠিত পালস-এর উদ্যোগে “বর্ণবাদ-শান্তি ও সম্প্রীতির অন্তরায়” বিষয়ক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:১২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

উৎসবমুখর মহেশখালীর আদিনাথ মেলা

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

সোমবার থেকে মহেশখালী উপজেলার মৈনাক পর্বতের আদিনাথ মন্দিরে সনাতন ধর্মালম্বীদের শিব চতুর্দশী পূজা শুরু হয়েছে। পাশাপাশি চলছে মেলা। শিব চতুর্দশী পূজার শেষ সময় মঙ্গলবার রাত সাড়ে ৯টা পর্যন্ত। তবে ধর্মীয় এই নীতিকে ছাপিয়ে আদিনাথ মেলায় দেখা মিলেছে সকল ধর্মের মানুষের সমাগম।

লাখো ভক্তের সমাগমের কারণে সৃষ্টি হয়েছে উৎসবমুখর পরিবেশ। মেলা প্রাঙ্গণে বাড়ছে ভিড়।
আগত দর্শনাথী ও পুর্ণ্যার্থীদের নিরাপত্তা দিতে হিমশিম খাচ্ছেন স্বেচ্ছাসেবকরা।

এ বিষয়ে আদিনাথ মেলা দেখতে আসা শহরের ভিবিন্ন জায়গা থেকে জনসাধারণরা জানান, মহেশখালীর ঐতিহ্য এই আদিনাথ মেলা।

এখানে মুসলিম-হিন্দু-বৌদ্ধ সকল সম্প্রদায়ের লোকজন একে অপরের সাথে মিলেমিশে শান্তিপূর্ণভাবে বসবাস করেন। সকলে একসাথে উৎসবমুখর পরিবেশে মেলা উপভোগ করছেন।

মেলায় প্রসিদ্ধ খাবার মিঠাইর জিলাপি সবার কাছে প্রিয়। তাই মেলা থেকে জিলাপি নিয়ে যাচ্ছি।

এদিকে প্রতিবছরের মতো এবারও আদিনাথ মন্দিরের শিবদর্শন করার জন্য ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমারসহ দেশের বিভিন্ন স্থান থেকে হাজারো তীর্থযাত্রীর সমাগম ঘটেছে।

আদিনাথ মন্দিরের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, দূর-দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবা দেওয়ার জন্য পূজা ও মেলা প্রাঙ্গণে কাজ করছেন শতাধিক স্বেচ্ছাসেবক।

আদিনাথের পাদদেশে অবস্থান নেওয়া পূজা দিতে আসা দর্শনার্থী শিমুল কান্তি দে জানান, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং আবহাওয়া অনূকুলে থাকায় স্বপরিবারে শিবদর্শনে এসেছি।

মেলার আয়োজকরা জানান, আদিনাথ মন্দিরে শিবদর্শনের জন্য তীর্থযাত্রীরা সরাসরি গাড়িযোগে চকরিয়ার বদরখালী হয়ে মহেশখালীর আদিনাথে চলে আসেন। আগে সমুদ্রপথে কক্সবাজার-মহেশখালী পারাপারের সময় দুই জেটিতে তীর্থযাত্রীরা ভোগান্তির শিকার হতেন। বর্তমানে চকরিয়া উপজেলার বদরখালী ও মহেশখালী উপজেলার কালামারছড়া ইউনিয়নের-চালিয়াতলী ব্রিজ হয়ে জনতাবাজার-শাপলাপুর দিয়ে ছোট মহেশখালী ইউনিয়নের শেষ প্রান্তে এসে আদিনাথ মন্দির এলাকায় গাড়িযোগে পৌঁছানো যায়।

দেশের দূর দূরান্ত থেকে আসা পূর্নাত্যিরা জানান, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও মহামারি করোনা ভ্ইরাসের পাদুর্ভাব কেটে যাওয়ার জন্য ও সকল খারাপ সময় দূর হওয়ার জন্য ভক্তরা প্রার্থনা করছেন এবছর প্রচুর দর্শনার্থীর মিলনমেলা ঘটেছে।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই জানান, উপমহাদেশের হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তীর্থস্থান মহেশখালীর আদিনাথ মন্দির। শিব চতুর্দশী পূজা ও মেলা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করে পূজা ও মেলা চলছে। এখানে পুলিশ, আনসার এবং গ্রাম পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। নিরাপত্তা বেষ্টনিতে ঢাকা রয়েছে পুরো পূজা ও মেলা প্রাঙ্গণ।


আরো খবর: