শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৯ পূর্বাহ্ন

উপুড় হয়ে ঘুমালে হতে পারে যেসব মারাত্মক ক্ষতি

প্রতিবেদকের নাম::

প্রকাশ: সেপ্টেম্বর ৯, ২০২০ ৯:৫৯ অপরাহ্ণ | সম্পাদনা: সেপ্টেম্বর ৯, ২০২০ ৯:৫৯ অপরাহ্ণ

উপুড় হয়ে ঘুমালে হতে পারে যেসব মারাত্মক ক্ষতি


একেকজন একেক রকমভাবে শুয়ে ঘুমাতে ভালবাসেন। অনেকেরই উপুড় হয়ে শুয়ে ঘুমানোর অভ্যাস রয়েছে। এছাড়া অনেকে উপুড় হয়ে কাজ করতে ভালবাসেন। যেমন সেটা বই পড়া হতে পারে, হতে পারে ল্যাপটপে কাজ করা।

পিঠের পিছনে বালিশ নিয়ে হেলান দিয়ে চাপ সৃষ্টি করে কাজ করার সময় যা একদমই শরীরের পক্ষে ভাল নয়। এর ফলে শিড়দাঁড়ার সমস্যা হতে পারে, যেটি পরবর্তীকালে স্নায়ুর সমস্যায় পরিণত হতে পারে। তাই এই বিষয়ে নজর রাখা দরকার।

আসুন জেনে নেওয়া যাক উপুড় হয়ে শুয়ে ঘুমালে কী ধরনের ক্ষতি হতে পারে।

প্রধানত আপনার শরীরে মেরুদণ্ড ও অন্ত্রের ওপর খুব খারাপ প্রভাব পড়তে পারে। যার ফলে আপনার ঘাড়ে পিঠে ব্যথা হতে পারে। 

এছাড়াও এই অভ্যাসের ফলে শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক প্রক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়তে পারে। যার ফলে রাতে ঘুমের ব্যাঘাত হতে পারে এবং আপনার সামান্য সময়ের আরাম আপনাকে ভবিষ্যতে অনেক অসুবিধার মুখে ফেলতে পারে।

আরও পড়ুন: মোবাইল ফোনে শিশুদের জীবন হুমকির মুখে 

উপুড় হয়ে কাজ করলে আপনার শিড়াদাঁড়াতেও প্রভাব পড়তে পারে। সেক্ষেত্রে পিঠে ব্যথা হতে পারে। তাই শুধু বুকে চাপ পড়া নয়, পিঠের চাপও এক্ষেত্রে পরে সমস্যায় ফেলতে পারে।

তাই প্রথমত যে কাজগুলো আপনি উপুড় হয়ে শুয়ে করছেন, সেগুলো বসে করুন। চেয়ারে বসে কাজ করতে পারেন। 

আডি/ ১০ সেপ্টেম্বর




কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::