তারিখ: সোমবার, ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং, ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Share:

শহিদ রুবেল ::
উখিয়ার শীর্ষ বিদ্যাপীঠ উখিয়া বিশ্ববিদ্যালয় কলেজের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় আবারো ফল বিপর্যয়ের ঘটনা ঘটেছে। জিপি এ ফাইভের দেখা এইবার ও মেলেনি কলেজটিতে। এতে সচেতন মহলের মধ্যে হতাশা ও উদ্বেগের সৃষ্টি হয়েছে।

সদ্য প্রকাশিত ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, উখিয়া বিশ্ববিদ্যালয় কলেজের ৫৯৪ জন পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে ২০৬ জন পাশ করেছে অন্যদিকে ফেইল করেছে ৩৮৮ জন। পাশের হার শতকরা ৩৪.৬৮ ভাগ। তৎমধ্যে ব্যবসায় শিক্ষা শাখায় ৪৫ জন পাশ করেছে, ফেইল করেছে ৮৪ জন। মানবিকে পাশ করেছে ১৫৭, ফেইল করেছে ৩০৪ জন। বিজ্ঞান বিভাগে পাশ করেছে ৪ জন, ফেইল করেছে ৭ জন। এইছাড়াও বিগত দুইবছরের মত এইবার ও কোন শিক্ষার্থী জিপিএ ফাইভ অর্জন করতে পারে নি বলে জানা গেছে।

এদিকে বিগত বছরের চেয়ে সন্তোষজনক ফল অর্জন করেছে উখিয়ার একমাত্র মহিলা শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ। সদ্য অনুষ্টিত উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ৫৮৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৩৬৮ জন আর ফেইল করেছে ২১৮ জন। পাশের শতকরা হার ৬২.৮০ ভাগ। তার মধ্যে ব্যবসায় শিক্ষা শাখায় ১০৫জন পাশ করেছে, ফেইল করেছে ৪০জন। মানবিকে পাশ করেছে ২৬২ জন, ফেইল করেছে ১৭২জন। বিজ্ঞান বিভাগে পাশ করেছে ১জন, ফেইল করেছে ১০জন।

উখিয়া কলেজের সাবেক শিক্ষার্থী সদ্য গ্রাজুয়েশন সম্পন্নকারী আশু বড়ুয়া জানান, উখিয়া শীর্ষ বিদ্যাপীঠের এমন ফল হতাশা জনক। তবে এর দায় অনেকাংশ সৃষ্ট রোহিঙ্গা সমস্যার কারণে বলে মন্তব্য করেন। তিনি বলেন, শ্রেনী কক্ষ দখল করে রাখা, এনজিওর চাকরি, যাতায়াত সমস্যার কারণে শিক্ষার্থী ক্লাস বর্জন এর ফলে মারাত্মক ফল বিপর্যয়ের ঘটনা ঘটেছে।

উখিয়ার চট্টগ্রামে বিশ্ববিদ্যালয়ের অর্নাস পড়ুয়া ছাত্র সুপন বড়ুয়া, হিমেল বড়ুয়া হিমু,রাখাল বড়ুয়া অনেকটা একই মন্তব্য করে বলেন, বিগত দুই বছরেও উখিয়ার শীর্ষ বিদ্যাপীঠটির ফলাফলের করুণ অবস্থা ছিলো। এইছাড়াও বিগত বছর গুলোতে জিপিএ ফাইভের দেখা পাওয়া যায় নি। আমাদের প্রাণের এই কলেজটিকে এই ভয়াল অবস্থা থেকে মুক্ত করতে হবে। এতে অভিভাবকদের সচেতন হওয়া ও যেমন জরুরী তেমনি কলেজের শিক্ষার মান উন্নয়নের কঠোর থেকে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। অন্যথায় উখিয়ার ভবিষ্যত প্রজন্ম অন্ধকারে নিমজ্জিত হবে।

এদিকে সচেতন মহলের মতে, উখিয়ার শীর্ষ বিদ্যাপীঠ উখিয়া বিশ্ববিদ্যালয় কলেজের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় বারংবার ফল বিপর্যয় উখিয়ার ভবিষ্যত প্রজন্মকে উদ্বেগের মধ্যে ফেলে দিয়েছে। বিগত বছর গুলোতেও ফল বিপর্যয়ের দায় কোন ভাবে এড়াতে পারেন বলে মন্তব্য করেন। এইছাড়াও বর্তমানে সৃষ্ট সমস্যা গুলো সমাধান পূর্বক যথাযথ ব্যবস্থা নেওয়ার মাধ্যমে ফল বিপর্যয়ের কারণ অনুসন্ধান করা প্রয়োজন।

Share:

আপনার মতামত প্রদান করুন ::