সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০১:১৩ অপরাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকান্ডে ১১ জন নিহত, তদন্ত কমিটি গঠিত

ফারুক আহমদ, উখিয়া::

প্রকাশ: মার্চ ২৩, ২০২১ ৭:৪৪ পূর্বাহ্ণ | সম্পাদনা: মার্চ ২৩, ২০২১ ৭:৪৪ পূর্বাহ্ণ

কক্সবাজারের উখিয়ার বালুখালীতে ৫টি রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১১জনে দাঁড়িয়েছে। আগুনে প্রায় ৪৫ রোহিঙ্গা জনগোষ্ঠী খোলা আকাশের নিচে বসবাস করছেন। আর ৯হাজার ৩শত বসতবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। আহত হয়েছেন সহস্রাধিক ব্যক্তি। ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা তদন্তে ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

মঙ্গলবার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিব মোহাম্মদ মহীন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন,কক্সবাজার জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ জেলা পুলিশ সুপার সাজ্জাদুল ইসলামসহ আন্তর্জাতিক দাতা সংস্থা প্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

মঙ্গলবার (২৩ মার্চ) চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, এঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

অগ্নিকাণ্ড কবলিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মহসিন প্রেস ব্রিফিংকালে বলেন, এপর্যন্ত ১১ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ৯ হাজার ৩শত বসতিঘর আগুনে পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৪৫ হাজার রোহিঙ্গা জনগোষ্ঠী।
তিনি আরো বলেন, ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত স্থানীয় বাসিন্দাদের তালিকার কাজ শুরু করা হয়েছে। এদেরকে দুই বান্ডিল ঢেউটিন, নগদ টাকা ও দুই মাসের খাবার সামগ্রী বিতরণ করা হবে।

পুড়ে যাওয়া ক্যাম্পের দায়িত্বরত মাঝিরা বলছেন, চারটি ক্যাম্পের ৩৬০ ব্লকের প্রায় ১০ হাজার পরিবারের ঘরসহ সর্বস্ব পুড়ে ছাই হয়ে গেছে।

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন, ভয়াবহ অগ্নিকাণ্ডে স্থানীয় বাসিন্দাদের ৩ শত বাড়ি ঘর ও অসংখ্য দোকানপাট ভস্মীভূত হয়েছে।

উখিয়া থানার অফিসার ইনচার্জ আহমেদ সনজুল মোরশেদ জানান, ফায়ার সার্ভিসের চারটি ইউনিট, সেনাবাহিনীর সদস্য, বিজিবি ও এপিবিএন পুলিশ সদস্যরা ৭ ঘণ্টার অধিক সময় একযোগে কাজ করে গতকাল সোমবার রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন।

অতিরিক্ত ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: শামসুদ্দোজা নয়ন জানান, ঘটনাস্থলে প্রশাসনের কয়েক স্তরের কর্মকর্তা উপস্থিত রয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্নয়ের জন্য কাজ করা হচ্ছে।

রোববার (২২ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে বালুখালী ৮ ডাব্লিউ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত হয়। এরপর একে একে ৫ টি রোহিঙ্গা ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। নিহতের মধ্যে ১ জন নারী, ২ জন শিশু ও ৪ জন বয়োবৃদ্ধ রয়েছে।

উখিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমদ জানান, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ বাস্তুহারা রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য খাবারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::