শিরোনাম :
শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১০:২৫ অপরাহ্ন

ঈদগড়ে নার্সারীতে ৬০ হাজার বনজ চারা নষ্ট করল ভূমি দস্যুরা

প্রতিবেদকের নাম::

প্রকাশ: জুন ৫, ২০১৮ ৪:১৬ পূর্বাহ্ণ | সম্পাদনা: জুন ৫, ২০১৮ ৪:১৬ পূর্বাহ্ণ

মাসেদুল হক আরমান, রামু ::
কক্সবাজার উত্তর বন বিভাগের আওতাধীন ঈদগড় রেঞ্জের ঈদগড় বিটের অধীনে করত নার্সারীতে ৬০হাজার চারা কীটনাশক ছিটিয়ে নষ্ট করেছে স্থানীয় ভূমিদস্যুরা। সরজমিন পরিদর্শনে দেখা যায়, প্রায় ৬ লক্ষ টাকা ব্যায়ে ঈদগড় বউঘাটা বইজ্যাকাটা এলাকায় নার্সারী করে ঈদগড় বনবিট কর্মকর্তারা। পাশে জবর দখলকৃত জায়গা উচ্ছেদ করে সামাজীক বনায়ন সৃজন করার জন্য জঙ্গল কাটাসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হয়। এ নিয়ে এলাকায় একটা বিরোধ চলছে। এমতাবস্থায় গত ২জুন এলাকার চিহ্নিত ভূমি দস্যূরা কীটনাশক ছিটিয়ে ৬০হাজার চারা নষ্ট করে ফেলে। যার ফলে একদিকে বাগান সৃজন করা নিয়ে বিপাকে পড়েছে বন কর্মকর্তারা অপরদিকে ৬ লক্ষ টাকা ক্ষয় ক্ষতি হয়।উক্ত টাকা গুলো কেমন করে পুষিয়ে নেবে এবং চলতি এ বর্ষা সময়ে কেমনে এত গুলো চারা যোগাড় করবে তা নিয়ে মহা বিপাকে পড়েছে বন বিভাগ। ঈদগড় রেঞ্জ কর্মকর্তা এমদাদুল হক জানান,নার্সারীর চারা কারা নষ্ট করেছে তাদেরকে চিহ্নিত করা হয়েছে। তারা এলাকার জবর দখলকারী,চিহ্নিত ভূমি দস্যু। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। উল্লেখ, ৬০জন উপকারভোগীদেরকে সামাজীক বনায়নের প্লট বরাদ্ধ দেওয়া হত উক্ত চারা গুলো দিয়ে এবং উপকারবোগীরা যাতে প্লট না পায় সে জন্য চারা গুলো নষ্ট করা হয়েছে। যাতে করে ভূমি দস্যুরা একাই ২০ হেক্টর জায়গা জবর দখল করে নিয়ে নিতে পারে। এ ব্যাপারে উর্ধতন কতৃপক্ষ সহ সবার সহযোগিতা কামনা করছেন স্থানীয় বন বিভাগ।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::