বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০২:৪৮ অপরাহ্ন

ঈদগাঁওতে চাল নিয়ে চালবাজি ; রাতারাতি কোটিপতি চাল সম্রাটরা !

প্রতিবেদকের নাম::

প্রকাশ: জুন ২৪, ২০১৮ ১১:০৬ পূর্বাহ্ণ | সম্পাদনা: জুন ২৪, ২০১৮ ১১:১৬ পূর্বাহ্ণ

আতিকুর রহমান মানিক:

কক্সবাজার জেলার বৃহত্তম বাণিজ্যকেন্দ্র ইদগাঁও বাজারে চাল নিয়ে চালবাজিতে মেতেছেন চাল ব্যবসায়ীরা। গলাকাটা মুনাফা ও বেপরোয়া বাণিজ্যে নামা চাল ব্যবসীয়দের অসাধু ও মোনাফালোভী সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছেন বৃহত্তর ঈদগাঁও’র ৬ ইউনিয়নের জনগন। চাল ওজনে কম দেওয়া, পাথর-কংকরপূর্ন চালের বস্তা কৌশলে গছিয়ে দেয়া, কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বাড়িয়ে নেয়া, পুরাতন চাল বলে নতুন চাল গছিয়ে দেওয়া ও সিন্ডিকেটের মাধ্যমে মজুদদারী ব্যবসাসহ যাবতীয় দুই-নাম্বারী কাজ কারবারের মাধ্যমে বছরের পর বছর ক্রেতা-ভোক্তাদের প্রতারিত করে এক এক জন আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে গেছেন এ“ চাল সম্রাটরা”।
অনুসন্ধানে প্রকাশ, সদরের পোকখালী মুসলিম বাজার ও গোমাতলী বাজার, ইসলামপুর বাজার, চৌফলদন্ডী বাজার, ভারুয়াখালী বাজার, ইদগাঁও কালিরছড়া ও নতুন বাজার, এবং রামুর ইদগড় ও মামুন মিয়ার বাজার, পার্বত্য নাইক্ষ্যংছড়ির বাইশারী বাজারসহ আরও অপারপর মফঃস¦ল বাজারের চাল ব্যবসীয়ারা ইদগাঁও বাজার থেকেই পাইকারী চাল সরবরাহ নিয়ে থাকেন। এ ছাড়া বৃহত্তর ইদগাঁওর সাধাধাণ ক্রেতারাও প্রধান খাদ্য চালের জন্য ইদগাঁও বাজারের উপর নির্ভরশীল। ক্রেতাদের বিশাল এ চাহিদার প্রেক্ষিতে ইদগাঁও বাজারে গড়ে উঠেছে ৩০/৪০টি চালের দোকান। কিন্তু এ সব ব্যবসয়ীরা যাবতীয় অনিয়ম ও দুই-নাম্বারী কাজ-কারবারের মাধ্যমে ক্রেতাদের ঠকিয়ে চলছে। ভোক্তভোগী ক্রেতারা জানান, যখন তখন ঠুনকো অজুহাতে কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে দাম বাড়িয়ে পকেটকাটা মুনাফা আদায় করা, এক ব্যান্ডের চাল অন্য ব্র্যান্ডের নামে অধিক মূল্যে গছিয়ে দেওয়াসহ রকমারী দূর্নীতি নিত্য-নৈমিত্তিক ব্যাপার হয়ে দাড়িয়েছে চাল ব্যবসীয়দের।
জালালাবাদ পূর্ব ফরাজী ক্রেতা পাড়ার ক্রেতা এরশাদ জানান, চালে পাথর-কংকর থাকবেনা বলে গ্যারান্টি দিয়ে চালের বস্তা বিক্রি করলেও ভাত রান্নার পরে খাওয়ার সময় মুখের ভিতরে রীতিমত কংকর-পাথরের বিক্ষোভ মিছিল চলার পরে অনেকের দাঁত ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়। এভাবে ব্যবসার নামে ডাকাতিতে নেমেছে এই চাল সম্রাটরা।
ক্রেতারা জানান, শুধু মাত্র বিশ কেজি চালের মুলধন নিয়ে খুচরা ব্যবসা শুরু করে মাত্র কয়েক বছরের ব্যবধানে চালের বড় আড়তদারে পরিনত হয়ে গাড়ি-বাড়ী-ব্যাংক ব্যালেন্সসহ বিপুল ধন সম্পদের মালিক বনে গেছে এরা। কিন্তু বন্ধ হয়নি চাল নিয়ে চালবাজী ও গ্রাহক ঠকানো। জনগুরুত্বপূর্ন ইদগাঁও বাজারের চাল সম্রাটদের অনৈতিক ব্যবসা বন্ধ করার জন্য প্রসাশনের হস্তক্ষেপ কামনা করেছেন বৃহত্তর ইদগাঁওবাসী

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::