শিরোনাম ::
উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না উখিয়ায় প্রশাসনের অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও ২টি বন্দুকসহ অস্ত্র উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে আবারো খুন মুক্তি কক্সবাজার-এর উদ্যোগে ব্যবসায়ী ও উপকারভোগীদের সমন্বয় সভা অনুষ্ঠিত পালস-এর উদ্যোগে “বর্ণবাদ-শান্তি ও সম্প্রীতির অন্তরায়” বিষয়ক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

ইসলামপুরে লবণের ওজন-মূল্যে কারসাঁজিতে ব্যবসায়ীদের অঘোষিত ধর্মঘট!

নিজস্ব প্রতিবেদক
আপডেট: রবিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২২

কক্সবাজারের শিল্প নগরী ইসলামপুর লবণ মিল মালিকদের কাছে জিম্মি হয়ে পড়েছে শতাধিক লবণ ব্যবসায়ী -আড়তদার।

এ কারনে চরম বিপাকে পড়েছে দেড় শতাধিক বোট মাঝি ও হাজারও বোট শ্রমিক। কারণে অকারণে লবনের দাম কম, ওজনে কারচুপিসহ নানা অভিযোগে অঘোষিত ধর্মঘটের ডাক দিয়েছে ইসলামপুর লবণ ব্যবসায়ী ও আড়তদার সমিতি।

২৭ ফেব্রুয়ারী (রবিবার) সকাল থেকে এ ধর্মঘট পালন করা হচ্ছে শিল্প নগরী ইসলামপুর লবণ মিল ঘাটে। এতে নদীতে আটকা পড়েছে দেড় শতাধিক লবণ বোঝাই বোট। এসব বোটে হাজার হাজার মন লবণ খালাসের অপেক্ষায় রয়েছে। কর্মহীন হয়ে পড়েছে দেড় শতাধিক বোট মাঝি ও হাজারো অধিক শ্রমিক।

ইসলামপুর লবণ আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি মহিউদ্দীন মুরাদ জানান, ইসলামপুর লবণ মিল মালিকরা দীর্ঘদিন ধরে ব্যবসায়ীদের সাথে প্রতারণা করে আসছে। এক মন লবণে পানি, মাটি বাদ দিয়ে ৪২ কেজি করে ওজন করার নিয়ম থাকলেও তারা ৫০ কেজি করে ওজন করে প্রতারিত করছে ব্যবসায়ী- আড়তদারদের। বর্তমানে চট্টগ্রাম -পটিয়ার চেয়ে ইসলামপুরে লবণের দাম ১শ টাকা কম দামে ক্রয় করছে মিল মালিকরা। এসবের কারণে ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি আরো বলেন, এক মনে ৪২ কেজি এবং পাশ্ববর্তী মোকাম পটিয়া, চট্টগ্রামের সাথে সামঞ্জস্য রেখে আনলোড, পূর্ববর্তী দিন বাজার নির্ধারণ এবং লবনের গুনগত মান বিচার বিশ্লেষণ করে বাজার নির্ধারণ করার দাবি জানান। বিষয়টি সুরহা করতে কক্সবাজারের জেলা প্রশাসকের জরুরি হস্তক্ষেপ কামনা করেন ধর্মঘটকারীরা৷ নয় তো দেশের অর্থনীতিতে প্রভাব পড়বে, দেখা দিবে বিপর্যয়।

এদিকে অঘোষিত ধর্মঘটের কবলে পড়েছে দেড় শতাধিক বোটের মাঝি, হাজার হাজার শ্রমিক। তারা দ্রুত বিষয়টি সমাধানে এগিয়ে আসার অনুরোধ করেন। নয় তো তাদের পরিবার পরিজনদের অনাহারে থাকতে হবে বলে জানান বোট মাঝি ও শ্রমিকরা।

এসব বিষয়ে ইসলামপুর লবণ মিল মালিক সমবায় সমিতির সভাপতি শামশুল আলম আজাদের সাথে যোগাযোগ করা হলে তিনি ব্যবসায়ীক কাজে চট্টগ্রাম থেকে কক্সবাজারের দিকে রওনা দিয়েছেন বলে জানায়। অপরদিকে সাধারণ সম্পাদক মনজুর আলমের সঙ্গে কথা হলে তিনি এ বিষয়ে গণমাধ্যমে কোনো বক্তব্য দিতে রাজি হননি।


আরো খবর: