শিরোনাম ::
উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না উখিয়ায় প্রশাসনের অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও ২টি বন্দুকসহ অস্ত্র উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে আবারো খুন মুক্তি কক্সবাজার-এর উদ্যোগে ব্যবসায়ী ও উপকারভোগীদের সমন্বয় সভা অনুষ্ঠিত পালস-এর উদ্যোগে “বর্ণবাদ-শান্তি ও সম্প্রীতির অন্তরায়” বিষয়ক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:২৭ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

আসছে মৃদু শৈত্যপ্রবাহ, থাকতে পারে তিন দিন

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১

ঋতুবৈচিত্র্যের নিয়ম মেনেই যেন এবার শীত তার আগমনী জানান দিল। ঋতুটি প্রথম মাস পৌষের শুরু থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে মোটামুটি শীত জেঁকে বসেছে। প্রতিদিনই কমে আসছে দিন ও রাতের তাপমাত্রা। সোমবার থেকে সেই তাপমাত্রা আরও কমতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া অফিসের। ফলে এই মৌসুমের প্রথম মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, সোমবার থেকে তাপমাত্রা কমে আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। আর এই অবস্থা থাকতে পারে টানা দুই দিন। তার মানে সোম বা মঙ্গলবার থেকে এই মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ বইতে শুরু করতে পারে।

সাধারণত বড় এলাকাজুড়ে আবহাওয়াবিদদের মতে, সর্বনিম্ন তাপমাত্রা আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মৃদু, ছয় থেকে আট ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ছয় ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, সোমবার রাত থেকে রাজশাহী ও রংপুর বিভাগের বেশিরভাগ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় মৃদু এই শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে এই শৈত্যপ্রবাহ আগামী দুই থেকে তিন দিনের বেশি স্থায়ী হবে না বলেই তারা মনে করছেন।

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া রাজশাহী, পাবনার ঈশ্বরদী, রংপুরের বদলগাছি, দিনাজপুর, নীলফামারীর সৈয়দপুর, ডিমলা, রাজারহাট, চুয়াডাঙ্গা, মাদারীপুর, নেত্রকোনা, চট্টগ্রামের সীতাকুণ্ড, ফেনী এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গলের তাপমাত্রা ১৩ থেকে ১০ ডিগ্রির মধ্যে আছে।

বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১৭, চট্টগ্রামে ১৫ দশমিক ৭, রাজশাহীতে ১২ দশমিক ৮, খুলনায় ১৫ দশমিক ৩, ময়মনসিংহে ১৫, সিলেটে ১৪ দশমিক ৪, রংপুরে ১৩ দশমিক ৫ এবং বরিশালে ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে


আরো খবর: