শিরোনাম ::
উখিয়ায় মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত সামাজিক সংহতি ও শান্তিপূর্ণ সহাবস্থান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত উখিয়ার রাজা পালং মাদ্রসা দাখিল পরীক্ষা কেন্দ্রে নানা অভিযোগ, তদন্ত কমিটি গঠিত মুক্তি কক্সবাজারের উদ্যোগে উখিয়ায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ফ্রেন্ডশিপের প্রশিক্ষণে চ্যাম্পিয়ন ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়ের নারী ফুটবল টিমকে সংবর্ধনা উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৯ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

আলীকদমে গম গবেষণা প্লটে মাঠ দিবস পালিত

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২৭ মার্চ, ২০২২

আলীকদম(বান্দরবান) প্রতিনিধি::

বান্দরবানের আলীকদম উপজেলায় গম গবেষণা প্লটে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা, কারিতাস সিপিপি-পিএইপি-২ প্রকল্পের আয়োজনে বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল ১০টায় উপজেলার ২নং চৈক্ষ্যং ইউনিয়নের কাশেম মেম্বার পাড়ায় উক্ত মাঠ দিবসের অনুষ্ঠিত হয়।

এসময়, উপসহকারী কৃষি কর্মকর্তা রেজাউল করিম, ৬নং ওয়াডে মেম্বার মাহাবুব আলম, মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা, গবেষণা সহকারী মি. ক্যথোয়াইপ্রু মার্মা সহ ২৩ জন কৃষক উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা বলেন- গম গবেষণা প্লটি বাংলাদেশ গম ও ভূট্টা গবেষণা ইনষ্টিটিউট সহযোগিতায় কারিতাস বাংলাদেশ আলীকদম উপজেলায় বাস্তবায়ন করছে। গবেষণায় জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে এলাকায় সেচের পানির সর্ব নিম্ন পর্যায়ে রেখে উৎপাদন বৃদ্ধি করা এবং পুষ্টি নিশ্চিত করা। উপস্থিত গবেষণা প্লটে একজন কৃষক তার গম চাষের অভিজ্ঞতা তুলে ধরেন।

উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন- গম প্রচুর পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। এখানে যে সকল জাত গুলো ভালো হয়েছে সেগুলো নির্বাচন করে পরবর্তীতে চাষের জন্য পরামর্শ রাখেন। উপস্থিত আগ্রহী উপকারভোগী থাকলে কৃষি অফিসের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।
ইউপি মেম্বার বলেন- এটি নিঃসন্দেহে ভালো একটি কাজ। গম প্লাটের ফলন খুবই ভালো হয়েছে। উপস্থিত সকল কৃষকদের যেকোন প্রয়োজনে পাশে থাকার আশ্বাস দেন তিনি।

পরিক্ষামূলক গম চাষে সফলতা আসায় এখন উপজেলার অনেক কৃষক গম চাষের আগ্রহ প্রকাশ করেন।


আরো খবর: