শিরোনাম :
উখিয়া প্রেসক্লাবের নির্বাচন কমিশনের জরুরী সভা অনুষ্ঠিত চকরিয়ায় বন বিভাগের অভিযানে ৪০ অবৈধ স্থাপনা উচ্ছেদ, ২ একর জমি উদ্ধার ইয়াবা উদ্ধার: কক্সবাজারের ২জনসহ ৪ কারবারির ১০ বছরের কারাদণ্ড জাহাঙ্গীর মেচসহ দুই রেস্টুরেন্টকে গুনতে হলো জরিমানা কোটি টাকার ইয়াবা নিয়ে চকরিয়ার ১ নারীসহ বাঁশখালীতে ৫ জন গ্রেপ্তার টেকনাফে ৬০ হাজার ইয়াবা সহ রোহিঙ্গা আটক আকাশ সম স্বপ্ন নিয়ে কক্সবাজার শিশু হাসপাতালের উদ্যোগ নিয়েছি : জেলা প্রশাসক করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কঠোর জেলা প্রশাসন রাজধানীর পাইকারি বাজারে কমেনি সবজির দাম উখিয়া-টেকনাফের সাবেক সংসদ সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী আর নেই
সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ১১:০৮ অপরাহ্ন

আজ সৌদি প্রবাসীদের ফেরাতে বিমানের বিশেষ ফ্লাইট

প্রতিবেদকের নাম::

প্রকাশ: সেপ্টেম্বর ২৬, ২০২০ ৫:৩০ অপরাহ্ণ | সম্পাদনা: সেপ্টেম্বর ২৬, ২০২০ ৫:৩০ অপরাহ্ণ

[ad_1]

ঢাকা, ২৬ সেপ্টেম্বর- বিশেষ ফ্লাইটে আজ ঢাকা ছাড়ছেন সৌদি আরবে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের একাংশ।

শনিবার (২৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এতে গত ১৬ ও ১৭ মার্চের জেদ্দার রিটার্ন টিকিটধারী যাত্রীরা আসন নিশ্চিত করা সাপেক্ষে সৌদিতে যেতে পারবেন।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেন শুক্রবার রাতে বলেন, করোনা মহামারিতে সৌদি আরব থেকে বাংলাদেশে এসে আটকে পড়া প্রবাসীদের সে দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। মহামারিকালে যারা সৌদি আরবে কর্মস্থলে ফিরতে পারছিলেন না, তারা এসব ফ্লাইটে সৌদি আরবে যেতে পারবেন। এর মধ্যে জেদ্দার উদ্দেশ্যে একটি ফ্লাইট শনিবার ছেড়ে যাচ্ছে। অন্য ফ্লাইটটি পরেরদিন ২৭ সেপ্টেম্বর ঢাকা-রিয়াদ রুটে। এছাড়া, এই দুটি রুটে আরও দুটি ফ্লাইট পরিচালিত হবে আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর।

আরও পড়ুন: শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচি ঘোষণা

মোকাব্বির হোসেন বলেন, ‘প্রত্যেক যাত্রীর কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক এবং নমুনা সংগ্রহের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব পৌঁছতে হবে। অভ্যন্তরীণ স্টেশন-বরিশাল, চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, রাজশাহী, সৈয়দপুর ও সিলেট থেকে কোনো যাত্রী পরিবহন করা হবে না। তাই সব যাত্রীকে ঢাকা থেকে কোভিড পরীক্ষা করতে হবে এবং ঢাকা থেকেই যাত্রা করতে হবে।’

বিমান সূত্রে জানা গেছে, ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে যাত্রীদের স্মার্ট ফোনসহ বিমানবন্দরে উপস্থিত হতে হবে। যাত্রীদের কোভিড-১৯ নেগেটিভ টেস্ট ফলাফলের ৬ কপি বহন করতে হবে এবং সময় গণনা শুরু হবে নমুনা সংগ্রহের সময় থেকে।  যাত্রীদের সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জারিকৃত কোভিড-১৯ স্বাস্থ্য সুরক্ষা নিয়ন্ত্রণ এবং পদক্ষেপগুলো মেনে সৌদি আরবে প্রবেশ করতে হবে। বিমানে বোর্ডিং এর আগে যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিসক্লেইমার ফর্ম পূরণ এবং স্বাক্ষর করতে হবে। সৌদি বিমানবন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে পূরণকৃত ও স্বাক্ষরকৃত ফর্মটি জমা দিতে হবে।

সব যাত্রীকে ৭ দিন নিজ গৃহে কোয়ারেন্টাইনে থাকতে হবে। নেগেটিভ টেস্ট ফলাফলধারী চিকিৎসকদের সেল্ফ কোয়ারেন্টাই সময় শেষ করার পর আরও ৩ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। সৌদি আরবে পৌচ্ছানোর ৮ ঘণ্টার মধ্যে তাতামান অ্যাপের মাধ্যমে তাদের আবাসস্থলের অবস্থান অবহিত করতে হবে। এই অ্যাপে যাত্রীদের অবশ্যই প্রতিদিনের স্বাস্থ্য মূল্যায়ন করতে হবে।

এদিকে গত ১৮ থেকে ২০ মার্চের জেদ্দা এবং ১৮ ও ১৯ মার্চের  রিয়াদের বিমানের রিটার্ন টিকেটধারী যাত্রীদের জন্য বিমান  বাংলাদেশ এয়ারলাইনস আগামী ২৯ সেপ্টেম্বর ঢাকা-রিয়াদ ও ৩০ সেপ্টেম্বর  ঢাকা-জেদ্দা যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করবে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৬ সেপ্টেম্বর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::