শিরোনাম ::
উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না উখিয়ায় প্রশাসনের অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও ২টি বন্দুকসহ অস্ত্র উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে আবারো খুন মুক্তি কক্সবাজার-এর উদ্যোগে ব্যবসায়ী ও উপকারভোগীদের সমন্বয় সভা অনুষ্ঠিত পালস-এর উদ্যোগে “বর্ণবাদ-শান্তি ও সম্প্রীতির অন্তরায়” বিষয়ক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

আজ বাংলাদেশ বেতারের প্রতিষ্ঠাবার্ষিকী 

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১
আজ বাংলাদেশ বেতারের প্রতিষ্ঠাবার্ষিকী 

[ad_1]

সাননিউজ ডেস্ক: আজ (১৬ ডিসেম্বর) বাংলাদেশ বেতারের প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৩৯ সালের ১৬ ডিসেম্বর ব্রিটিশ শাসনামলে রাষ্টীয় এই সম্প্রচার মাধ্যমটির যাত্রা শুরু হয়েছিল।


৮২ বছরের জীবনকালে ব্রিটিশদের ভারত ত্যাগ, ৪৭-এ ভারত ও পাকিস্তানের স্বাধীনতা, পাকিস্তানি শোষণ, বাঙালির মুক্তির সংগ্রাম ও স্বাধীন বাংলাদেশের জন্ম দেখেছে জনপ্রিয় এই গণমাধ্যমটি।


মহান বিজয় দিবস, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ বেতারের ৮২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে প্রতিষ্ঠানটির সদর দপ্তরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


পাকিস্তান আমলে এর নাম ছিল রেডিও পাকিস্তান। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে এই সম্প্রচার মাধ্যম বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৭১ সালের ২৬ মার্চ সম্প্রচার কেন্দ্র রেডিও পাকিস্তান স্বাধীনতার ঘোষণা সম্প্রচার করা হয়। যা চট্টগ্রাম বন্দরে নোঙ্গররত একটি জাপানি জাহাজ থেকে শোনা গিয়েছিল এবং তা পুনসম্প্রচার করা হয়েছিল। এ সময় এটি স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নামে পরিচিত ছিল। ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এটি রেডিও বাংলাদেশ নামে পরিচিত ছিল।


বর্তমানে ঢাকার শেরে বাংলা নগরে জাতীয় বেতার ভবনে বাংলাদেশ বেতার ঢাকার ক, খ ও গ চ্যানেল এবং এফ.এম-এর অনুষ্ঠান নির্মাণের পাশাপাশি ১২টি আঞ্চলিক কেন্দ্র নিয়ে বাংলাদেশ বেতারের অনুষ্ঠান শাখার কার্যক্রম পরিচালিত হয়।


এছাড়া বহির্বিশ্বে কার্যক্রম বাংলার পাশাপাশি সার্কভূক্ত দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপের জন্য ৫টি বিদেশি ভাষায় অনুষ্ঠান নির্মাণ করে।


সাননিউজ/ এএএ


[ad_2]


আরো খবর: