শিরোনাম :
উৎসবমুখর পরিবেশে উখিয়া প্রেসক্লাবের নির্বাচনের মনোনয়ন পত্র জমা স্বাস্থ্যবিধি না মানলে প্রয়োজনে কারাদন্ড দেয়া হবে-জেলা প্রশাসক চকরিয়ায় অবৈধ বসতি গুঁড়িয়ে দিয়ে এক একর সংরক্ষিত বনভূমি উদ্ধার কক্সবাজার সদরের ইসলামাবাদে কারের ধাক্কায় টমটম চালক নিহত পেকুয়ায় রাতে নির্মিত ৩টি অবৈধ স্থাপনা দিনে উচ্ছেদ লকডাউন আর না, সচেতন হোন-সিনিয়র সচিব মো. হেলালুদ্দিন পেকুয়ায় মাস্ক ব্যবহার না করায় ৯ জনকে ভ্রাম্যমান আদালতে জরিমানা কভিড-১৯ প্রণোদনা নিয়ে কক্সবাজারে ব্যাংক কর্মকর্তাদের সাথে সংলাপ শিশু ধর্ষণের দায়ে কুতুবদিয়ার এক ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ড ও এক লাখ টাকা অর্থদন্ড দাবি আদায়ে কর্মবিরতিতে কক্সবাজারের স্বাস্থ্য সহকারীরা
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৭:৪৩ পূর্বাহ্ন

আজ চৈত্র সংক্রান্তি, ঋতুরাজের বিদায়ের দিন

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ১২, ২০১৮ ১০:১১ অপরাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ১২, ২০১৮ ১০:১১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট ::
আজ চৈত্র সংক্রান্তি। বাংলা বছরের শেষ দিন। পরদিন শনিবার পহেলা বৈশাখ। শুরু হবে নতুন বাংলা বর্ষ ১৪২৫।

চৈত্র সংক্রান্তিতে ঋতুরাজ বসন্তের বিদায়ের মধ্যেই থাকে বর্ষবিদায়ের আয়োজন। বাংলার বিশেষ লোকজ উৎসব এই চৈত্র সংক্রান্তি। চিরায়ত অসাম্প্রদায়িক বাঙালির কাছে চৈত্র সংক্রান্তি এক বৃহত্তর লোকজ উৎসবে পরিণত হয়েছে।

হিন্দু শাস্ত্র ও লোকাচার অনুসারে এই দিনে স্নান, দান, ব্রত, উপবাস প্রভৃতি ক্রিয়াকর্মকে পুণ্যজনক মনে করা হয়।

আজ সূর্যাস্তের পর কালের অতলে হারিয়ে যাবে ১৪২৪, কাল সূর্যোদয়ের পর বরণ করে নেয়া হবে ১৪২৫কে।

বাঙালির অন্যান্য উৎসবের মতোই চৈত্র সংক্রান্তির সঙ্গেও রয়েছে খাওয়া দাওয়ার একটা সম্পর্ক। তবে চৈত্র সংক্রান্তির প্রধান উৎসব চড়ক। এ ছাড়া দেশজুড়ে চলে নানা ধরনের মেলা, উৎসব।

বসন্ত বিদায় দেয়ার আয়োজন বেশ বড় হয় পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠীদেরও। তাদের আয়োজনের মধ্যে থাকে ‘ফুল বিজু’, ‘হারি বৈসুক’।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::