তারিখ: রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম

Share:

৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন মুসলিম-মিসরীয় বংশোদ্ভুত আমেরিকান রামি সাঈদ মালেক। বোহেমিয়ান র‌্যাপসোডির ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার জেতেন তিনি।

বায়ান সিঙ্গার পরিচালিত ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ মূলত ছিল সঙ্গীতশিল্পী মার্কারির বায়োপিক। ১৯৯১ সালে এইডসে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। রূপালি পর্দায় তার চরিত্রটিই ফুটিয়ে তোলেন রামি মালেক।

অন্যদিকে সেরা ছবি নির্বাচিত হওয়া গ্রিন বুক ছবিতে অভিনয় করে সেরা সহঅভিনেতার পুরস্কার জিতেছেন মাহেরশালা আলী।

এ ছবিটির ব্যাপারে প্রযোজক জিম বার্কে বলেন, ষাটের দশকের বাস্তব জীবনের কাহিনি নিয়ে তৈরি হয়েছে গ্রিন বুক। আমেরিকার দক্ষিণে একটি ভ্রমণের গল্প। কৃষ্ণাঙ্গ পিয়ানোবাদক ও ইতালিয়ান-আমেরিকান দেহরক্ষীর সম্পর্ক নিয়ে ছবির কাহিনি আবর্তিত। মেহেরশালা এতে সহঅভিনেতার পুরস্কার লাভ করেন।

অবশ্য এটিই মাহেরশালা আলীর প্রথম অস্কার পুরস্কার নয়। ২০১৭ সালেও মুনলাইট ছবিতে অভিনয় করে তিনি সেরা সহ-অভিনেতার পুরস্কার জিতেছিলেন।

এবারের আসরের আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণকারী মাহেরশালা আলীই ছিলেন অস্কারবিজয়ী একমাত্র মুসলমান অভিনেতা। ‘মুনলাইট’ ছবিতে অভিনয়ের জন্য মাহেরশালা ২০১৭ সালে লস অ্যাঞ্জেলেসে ৮৯তম অস্কারে সেরা পার্শ্ব-চরিত্রের পুরস্কার জিতে নিয়েছিলেন। পরিচালক ব্যারি জেনকিনসের ‘মুনলাইট’ ছবিটি সেবারও সেরা চলচ্চিত্র হিসেবে অস্কার পুরস্কার লাভ করে।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় আসর অস্কারে সেবারই প্রথমবারের মতো কোনো মুসলিম অভিনেতা পুরস্কার জিতেছিলেন। মাহেরশালা আলীর জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রেরই একটি খ্রিস্টান পরিবারে। পরবর্তীতে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন।

তিনি হাঙ্গার গেমস, হাউজ অব কার্ডস ও কর্নেল স্টোকসের মতো জনপ্রিয় বেশ কিছু টিভি সিরিজে অভিনয় করেন।

Share:

আপনার মতামত প্রদান করুন ::