শিরোনাম :
নাইট কোচে ডাকাতি: গ্রেপ্তারকৃত বাস চালক সহ তিনজনকে ৭ দিনের রিমান্ড আবেদন মহেশখালী থেকে ছিনতাই হওয়া মটরসাইকেল উদ্ধার : গ্রেফতার-১ টেকনাফে ১০হাজার ইয়াবা বড়িসহ আটক-১ কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে পরিবেশ, পর্যটন ও উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত সেন্টমার্টিনে কোস্টগার্ডের অভিযানে ইয়াবা ও গাজাসহ আটক ২ উৎসবমুখর পরিবেশে উখিয়া প্রেসক্লাবের নির্বাচনের মনোনয়ন পত্র জমা স্বাস্থ্যবিধি না মানলে প্রয়োজনে কারাদন্ড দেয়া হবে-জেলা প্রশাসক চকরিয়ায় অবৈধ বসতি গুঁড়িয়ে দিয়ে এক একর সংরক্ষিত বনভূমি উদ্ধার কক্সবাজার সদরের ইসলামাবাদে কারের ধাক্কায় টমটম চালক নিহত পেকুয়ায় রাতে নির্মিত ৩টি অবৈধ স্থাপনা দিনে উচ্ছেদ
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৪:২৯ পূর্বাহ্ন

অসহিষ্ণু হয়ে উঠছে রোহিঙ্গারা

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ৩০, ২০১৮ ১০:০১ অপরাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ৩০, ২০১৮ ১০:০১ অপরাহ্ণ

কক্সবাজার পোস্ট ডটকম ::
ধীরে ধীরে অপরাধের অভয়ারণ্য হয়ে উঠছে কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলো। নানা জটিলতার মুখে অসহিষ্ণু হয়ে উঠছে রোহিঙ্গারা। গত ৮ মাসে আশ্রয় শিবিরে ১৫টি খুনসহ নানা অভিযোগে মামলা হয়েছে দেড় শতাধিক। আসামি হিসেবে গ্রেফতার হয়েছে প্রায় সাড়ে তিন’শ রোহিঙ্গা। এখনই প্রতিরোধ করা না গেলে নিরাপত্তার জন্য তারা হুমকি হয়ে উঠতে পারে বলে শঙ্কা নিরাপত্তা বিশ্লেষকদের।

কক্সবাজার জেলা পুলিশের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৫শে আগস্টের পর থেকে টেকনাফ এবং উখিয়া থানায় রোহিঙ্গাদের বিভিন্ন অপরাধের ঘটনায় ৩৩৬ জনকে আসামী করে ১৬৩টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে অন্যতম অস্ত্র আইনের ১২টি মামলায় ৩০ জন, মাদক আইনের ৫৮টি মামলায় ৮৯ জন ও পাসপোর্ট আইনের ৪১টি মামলায় ৭১ জনকে আসামী করা হয়েছে।

তবে সবচেয়ে বেশি আশংকাজনক হলো, আশ্রয় শিবিরগুলোতে হত্যাকাণ্ডের পরিমাণ বেড়ে যাওয়া। রোহিঙ্গাদের এধরণের আগ্রাসী আচরণে স্থানীয়দের মধ্যেও নেতিবাচক প্রভাব পড়ছে।

এ অবস্থায় অপরাধ প্রবণ রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে আইন শৃঙ্খলা বাহিনীগুলোকে আরো বেশি তৎপর হতে নির্দেশনা দিয়েছে বিভাগীয় প্রশাসন।

বর্তমানে টেকনাফ ও উখিয়ার ২০টি ব্লকে ভাগ করা আশ্রয় শিবিরগুলোতে নতুন পুরাতন ১১ লাখ ৩ হাজার রোহিঙ্গার অবস্থান রয়েছে। আর রোহিঙ্গাদের নিরাপত্তায় টেকনাফ এবং উখিয়া থানার পাশাপাশি রয়েছে ৫টি নতুন পুলিশ ক্যাম্প। সে সাথে রোহিঙ্গাদের ছড়িয়ে যাওয়া ঠেকাতে রয়েছে মোট ৩২টি চেকপোস্ট।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::